বিস্তারিত

সুপ্রিম কোর্ট বার নির্বাচন

prothom alo ছবি : সংগ্রহকৃত

দুই দিনব্যাপী এই নির্বাচনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট নেওয়া হবে। মাঝে বেলা ১টা থেকে থাকবে এক ঘণ্টা বিরতি।

২০১৬-২০১৭ মেয়াদে সমিতির নেতৃত্ব নির্বাচনে পাঁচ হাজার ২৩ জন ভোটারের মধ্যে থেকে প্রথম দিন এক হাজার ৮৬৮টি ভোট পড়েছে বলে জানান তিনি।

সমিতির মিলনায়তনে স্থাপিত ভোটকেন্দ্রে ৪৩টি বুথে ভোট নেওয়া হচ্ছে।

ভোট ঘিরে সকাল থেকেই সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের মধ্যে উৎসবের আমেজ দেখা গেছে।

সমিতি প্রাঙ্গণে সামিয়ানা টানিয়ে বসেন সাদা ও নীল প্যানেল সমর্থক আইনজীবীরা। প্যানেলের সঙ্গে মিল রেখে তাদের মাথায় ছিল নীল ও সাদা ক্যাপ। সকাল থেকে সমিতির প্রবেশ মুখে ও প্রাঙ্গণে ক্ষণে ক্ষণে নিজ নিজ প্যানেলের পক্ষে সমর্থকদের মুখে ‘সাদা’ ও ‘নীল’ ধ্বনি শোনা গেছে।

প্রতিবারের মতো এবারও আওয়ামী লীগ নেতৃত্বাধীন আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও বিএনপি-জামায়াতপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা সাধারণ আইনজীবীদের।

সভাপতি পদে সাদা প্যানেল থেকে ইউসুফ হোসেন হুমায়ুন ও নীল প্যানেল থেকে জয়নুল আবেদীন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য; আর জয়নুল আবেদীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা। রাজনৈতিক মতাদর্শে পার্থক্য থাকলেও দুজনেরই বাড়ি বরিশাল।

সভাপতি, দুই সহ-সভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ, দুই সহ-সম্পাদক এবং সাতজন সদস্যসহ মোট ১৪টি পদে নির্বাচন হচ্ছে।

এর মধ্যে সাদা প্যানেল থেকে সম্পাদক পদে আইনজীবী মো. আজাহার উল্লাহ ভুঁইয়া ও নীল প্যানেলে থেকে সম্পাদক পদে আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন লড়ছেন। রাজনৈতিক মতাদর্শে পার্থক্য থাকলেও দুজনেরই বাড়ি নোয়াখালী।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : মো : মাহবুব রানা