বিস্তারিত

সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর

ছবি : সংগ্রহকৃত

আগামী ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দেওয়া যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে সক্রিয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত গোষ্ঠী নুসরা ফ্রন্ট ওই যুদ্ধবিরতির বাইরে থাকবে।

সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে ১২ ফেব্রুয়ারি একটি সমঝোতায় আসে বিশ্বশক্তিগুলো। ওই সময় এক সপ্তাহের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর করার কথা বলা হয়েছিল। কিন্তু তা কার্যকর হয়নি। তাই নতুন পরিকল্পনা কার্যকর হওয়া নিয়েও সংশয় দেখা দিয়েছি।

এ সন্দেহ দানা বাঁধার বড় কারণ হলো গত রোববারের বোমা হামলা। সিরিয়ার হোমস ও দামেস্কে ওই হামলায় কমপক্ষে ১৪০ জন নিহত হয়।

সিরিয়ায় ২০১১ সালের মার্চে শুরু হওয়া বিক্ষোভে দুই লাখ ৫০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এক কোটি ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৪০ লাখ মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে দেশটিতে যুদ্ধবিরতি কার্যকর করা জরুরি হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁদের ওই ফোনালাপের পরই যুদ্ধবিরতির বিষয়ে যৌথ বিবৃতি দেয় রাশিয়া-যুক্তরাষ্ট্র।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক