বিস্তারিত

সালাহউদ্দিনকে প্রেসিডেন্ট ওবামা পুরস্কার দিবেন

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today. ছবি : সংগ্রহকৃত

বাংলাদেশী তরুণ কম্পিউটার সায়েন্টিস্ট সাঈফ সালাহউদ্দিন মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির এসোসিয়েট প্রফেসর। তরুণ বিজ্ঞানীদের বিশেষ করে যাদের বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে সেসব মেধাবীদের প্রতি বছর প্রেসিডেন্টের পক্ষ থেকে এ পুরস্কার দেওয়া হয়। প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজে সাঈফ সালাহউদ্দিনের হাতে এ পুরস্কার তুলে দেবেন। তবে পুরস্কার প্রদানের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। এ বছর ১০৫ জনকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। এর মধ্যে সাঈফ সালাহউদ্দিন একমাত্র বাংলাদেশী।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট থেকে মাস্টার্স শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে আসেন সাঈফ। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি এসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়।
সাঈফের গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার বামা-মা ও একমাত্র বোন থাকেন ঢাকায়। স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে।
কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিন এই ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার এওয়ার্ড ফর সায়েন্টিস্ট এন্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’ এওয়ার্ডে ভূষিত হচ্ছেন। ১৯৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেন।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : স্টাফ রিপোর্টার