বিস্তারিত

রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন

ছবি : সংগ্রহকৃত

ব্রিটেন রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন। ‘ডিউক অব এডিনবারা’ খেতাবধারী এই যুবরাজের বয়স হয়েছিল ৯৯ বছর। আজ শুক্রবার সকালে তিনি রাজভবন উইন্ডসর ক্যাসেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর স্বামীর মৃত্যুর ঘোষণা দিয়েছেন বলে রাজপরিবারের তরফ থেকে জানানো হয়েছে।

অসুস্থ বোধ করায় গত ১৬ ফেব্রুয়ারি ফিলিপকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এক মাসের চিকিৎসা শেষে ১৬ মার্চ হাসপাতাল ছেড়েছিলেন তিনি। তাঁর মৃত্যুর পর বাকিংহাম প্যালেসের বিবৃতিতে বলা হয়েছে, ‘খুবই বেদনার সঙ্গে রানী তার প্রিয় স্বামীর মৃত্যুর খবর ঘোষণা করেছেন। রানীর অফিশিয়াল আবাস ইউন্ডসর ক্যাসেলে শান্তিপূর্ণভাবে শেষ নিঃশ্বাস ফেলেছেন তিনি’।

১৯৪৭ সালে এলিজাবেথকে বিয়ে করেনে ফিলিপ। ৫ বছর পর ১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। তখন থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন।

বেশ কয়েকবছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন প্রিন্স ফিলিপ। সবশেষ গত ফেব্রুয়ারিতে অসুস্থ বোধ করায় হাসপাতালে ভর্তি করা হয় তাকে। দীর্ঘ একমাস হাসপাতালে থাকার পর গেল ১৫ই মার্চ বাকিংহ্যাম প্যালেসে ফেরেন তিনি।

১৯২১ সালের ১০ জুন গ্রিক আইল্যান্ডে জন্মগ্রহণ করেন প্রিন্স ফিলিপ। তার বাবা এন্ড্রো ছিলেন গ্রিস এবং ডেনমার্কের প্রিন্স। আর তার মা ছিলেন কুইন ভিক্টোরিয়ার বংশধর। মৃত্যুর সময় চার সন্তান রেখে গেছেন প্রিন্স ফিলিপ।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক