বিস্তারিত

রাজাকের ঘুষ : দল থেকে পদত্যাগ মাহাথিরের

ছবি : সংগ্রহকৃত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ঘুষ কেলেংকারির ঘটনায় ইউনাইটেড মালয়িজ ন্যাশনাল অর্গানাইজেশন দল থেকে পদত্যাগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ। আজ (সোমবার) সকালে তিনি পুত্রজায়া থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

মাহাথির মোহাম্মাদ বলেছেন, “দল থেকে এখন প্রাধান্য দেয়া হচ্ছে কীভাবে নাজিবকে ক্ষমতায় রাখা যায়। ১৯৪৬ সালে যে লক্ষ্য নিয়ে এ দল প্রতিষ্ঠিত হয়েছিল এখন আর সে কাজ করছে না। দলটি এখন অন্যায়কে রক্ষার জন্য কাজ করছে।”

এই নিয়ে মাহাথির মোহাম্মাদ দল থেকে দ্বিতীয়বার পদত্যাগ করলেন। এর আগে ২০০৮ সালে তিনি তখনকার প্রধানমন্ত্রী আহমদ বাদাভির প্রতি অসন্তুষ্ট হয়ে দল থেকে প্রথমবার পদত্যাগ করেন।

মাহাথির পরিষ্কার করে বলেছেন, “দুর্নীতিকে সমর্থনকারী দলের সদস্য হিসেবে আমি নিজে অস্বস্তি বোধ করছি। নাজিবের মতোই দলটিও মনে করছে অর্থ হচ্ছে রাজা। আমি নাজিবের দল ছেড়ে যাচ্ছি; এর সঙ্গে আর নেই।” মাহাথির আরো বলেছেন, নাজিব এই দেশের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করতে পারবেন না।

নাজিব রাজাক সৌদি আরবের কাছ থেকে অনুদান বা উপহার হিসেবে বিপুল পরিমাণ অর্থ নিয়েছেন বলে সম্প্রতি খবর বের হয়েছে। এ ঘটনার জের ধরে কয়েকদিন আগে মাহাথির মোহাম্মাদের ছেলে রাজ্য মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন।
সূত্র : রেডিও তেহরান

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার