বিস্তারিত

রাজশাহীতে র‍্যাবের এসপি ও পুলিশের এসিকে সাময়িক বরখাস্ত

ছবি : সংগ্রহকৃত

রাজশাহীতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫-এর পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত এস এম ফজলুল হক এবং রাজশাহী মহানগর পুলিশের সহকারী কমিশনার (এসি) মো. নাজমুল হাসানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এ দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন স্বাক্ষরিত পৃথক পৃথক দুটি প্রজ্ঞাপনে তাঁদের বরখাস্তের কথা বলা হয়েছে। তবে ঠিক কোন অপরাধে তাঁদের বরখাস্ত করা হয়েছে সেই বিষয়ে দুটি প্রজ্ঞাপনে তেমন কিছু বলা হয়নি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এস এম ফজলুল হক ও মো. নাজমুল হাসানকে জনস্বার্থে সরকারি কর্ম থেকে বিরত রাখা আবশ্যক ও সমীচীন। সেজন্য সরকারি কর্মচারী আইন, ২০১৮ এর ৩৯ (১) ধারার বিধান মোতাবেক আজ মঙ্গলবার থেকে সরকারি চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন তাঁরা পুলিশ অধিদপ্তরে সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন।

সরকারি কর্মচারী আইন, ২০১৮ এর ৩৯ (১) ধারায় বলা হয়েছে, কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হইলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তাহার দায়িত্ব হইতে বিরত রাখিবার আবশ্যকতা, তৎকর্তৃক তদন্তকার্যে প্রভাব বিস্তারের আশঙ্কা, ইত্যাদি বিবেচনা করিয়া তাহাকে সাময়িক বরখাস্ত করিতে পারিবে।

তবে শর্ত থাকে যে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অধিকতর সমীচীন মনে করিলে, এইরূপ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করিবার পরিবর্তে, লিখিত আদেশ দ্বারা, তাহার ছুটির প্রাপ্যতা সাপেক্ষে, উক্ত আদেশে উল্লিখিত তারিখ হইতে ছুটিতে গমনের নির্দেশ প্রদান করিতে পারিবে।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক