বিস্তারিত

“মুভমেন্ট পাস” ওয়েবসাইটে প্রায় আট কোটি হিট

ছবি : সংগ্রহকৃত

আজ থেকে শুরু হয়েছে এক সপ্তাহের ‘কঠোর লকডাউন’। এই সময়ে খুব জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বের হতে হলে নিতে হবে বাংলাদেশ পুলিশের “মুভমেন্ট পাস”। এজন্য বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে সাত কোটি ৮১ লাখ হিট হয়েছে।

আজ বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত তিন লাখ ১০ হাজার মানুষ মুভমেন্ট পাস পাওয়ার জন্য আবেদন সম্পন্ন করেছে। এদের মধ্যে দুই লাখ ৫০ হাজার মানুষকে লকডাউনের মধ্যেও বাইরে বের হওয়ার অনুমতি দিয়েছে পুলিশ।

এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, মুভমেন্ট পাস নামের অ্যাপ চালুর পর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মোট সাত কোটি ৮১ লাখ হিট করা হয়েছে। এদের মধ্যে তিন লাখ ১০ হাজার ব্যবহারকারী তাদের আবেদন সম্পন্ন করলেও দুই লাখ ৫০ হাজার আবেদন এরই মধ্যে ইস্যু করেছে পুলিশ।

গতকাল মঙ্গলবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে ‘মুভমেন্ট পাস অ্যাপ’টির উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

এ সময় ড. বেনজীর আহমেদ বলেন, বুধবার থেকে সারা দেশে শুরু হওয়া লকডাউনে কাউকে রাস্তায় দেখতে চাই না। অপ্রয়োজনীয় চলাফেলা বন্ধ করতে ও যাদের একান্তই বাইরে যাওয়ার প্রয়োজন হবে, তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে পুলিশ।

আইজিপি বলেন, সাংবাদিকদের মুভমেন্ট পাস নিতে হবে না। শুধু যারা জরুরি কাজে বাইরে বের হবেন, তাদের এই পাস নিতে হবে। অফিসিয়াল কাজ কিংবা জরুরি প্রয়োজনে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্য মুভমেন্ট পাস নিতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া বন্ধ করতে এই মুভমেন্ট পাসের ব্যবস্থা করা হয়েছে।

যেভাবে পাবেন মুভমেন্ট পাস:-

১. আবেদনকারীকে প্রথমে movementpass.police.gov.bdওয়েবসাইটে প্রবেশ করে পাসের জন্য আবেদন করতে হবে।

২. শুরুতে একটি চালু মুঠোফোন নম্বর দিতে হবে। আবেদনকারী জরুরি প্রয়োজনে কোথায় থেকে কোথায় যাবেন, সেই তথ্য দিতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর কাছ থেকে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হবে। ধাপে ধাপে সেসব তথ্য দিতে হবে। একপর্যায়ে আবেদনকারীকে একটি ছবি আপলোড করে ফর্মটি সাবমিট করতে হবে।

৩. জমা দেওয়া ফর্মে আবেদনকারীর দেওয়া তথ্যাবলীর ভিত্তিতে মুভমেন্ট পাসটি ইস্যু করা হবে। শেষে ওয়েবসাইট থেকে মুভমেন্ট পাসটি ডাউনলোড করে সংগ্রহ করতে হবে। বাইরে চলাচলের সময় কর্তব্যরত পুলিশ কর্মকর্তাকে ডাউনলোড করা পাস দেখাতে হবে। একবার পাস নিলে তা ২৪ ঘণ্টা কার্যকর থাকবে।

পুলিশ সদর দপ্তর থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমণের বিস্তার রোধে চলমান সর্বাত্মক লকডাউনে প্রয়োজনীয় চলাচল নিশ্চিত করতে মুভমেন্ট পাস ব্যবহারের জন্য দেশের সব নাগরিককে অনুরোধ করা যাচ্ছে। এই সময় অনিয়ন্ত্রিত চলাচল রোধে নাগরিকদের কাছ থেকে পুলিশ আন্তরিক সহযোগিতা কামনা করেছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক