বিস্তারিত

বিশ্বের কয়েকটি অদ্ভুত বিদ্যালয়ঃ

ছবি : সংগ্রহকৃত

বর্তমানের আধুনিক বিদ্যালয়গুলোতে আমরা কতো সুবিধা নিয়ে পড়াশুনা করি । অনেক স্কুলে এয়ারকন্ডিশন পর্জন্ত আছে । আমার মনে আছে আমি যে স্কুলে প্রথম পাঠ শুরু করি সেটা ছিলো একটি ধ্বংস প্রাপ্ত ভবন । এর জানালা অথবা দড়জার মধ্যে কোন পার্থক্য ছিলো না , কারন কোনটারই গড়াদ বা পাল্লা ছিলো না সেই সাথে পুরো ভবনে পলেস্তারা খসে গিয়ে ভেতরে লাল রং এর ইটগুলো ভবনের ভগ্নদশা ও বার্ধক্যের জানান দিতো । আসুন আজ আমি আপ্নাদের কিছু অদ্ভুত বিদ্যালয়ের সাথে পরিচয় করিয়ে দিবো যেগুলোর কথা হয়তো আপনি জানতেন না। আমি আমার লেখায় খুব বেশি তথ্য দিবো না , কারন আমি চাই আমার লেখা পড়ে আপ্নার ভেতর এই সকল বিদ্যালয় নিয়ে আগ্রহের সৃস্টি হোক আর আপ্নারা তথ্য খুঁজে নিজেরাই তথ্যের চাহিদা পুরন করুন।
নৌকা বিদ্যালয়ঃ
শুরুতে আমি আমার বাংলাদেশের একটি স্কুলের কথা বলবো। আমি অত্যান্ত গর্বিত যে একটি গরীব রাষ্ট্র হয়েও জমি না পেয়ে নৌকায় বসে আমার দেশের বাচ্চারা পড়াশুনা করছে। শিক্ষার প্রতি এই আগ্রহ আমাকে গর্বিত করেছে। নৌকা বিদ্যালায় নিয়ে খুব বেশি তথ্য দিবো না , আমি চাই আমার লেখা পড়ে আপ্নার আগ্রহ জন্ম নিক, আপ্নি নিজেই তথ্য সংগ্রহ করুন , প্রয়োজনে নিজেই উপস্থিত হউন নৌকা বিদ্যালয়ে।
Students of class one on the boat school, pose for a photograph, after the end of their classes. The floating boat school moves from one area to another and goes to the children for giving education as the children don't go to the traditional school because of lack of communication during flooding, Billdohor, Natore.Billdohor, Natore.
ডাকিনি বিদ্যা শিক্ষা স্কুলঃ
হ্যারি পটার মুভিটা যদি কেউ দেখে থাকেন তবে বুঝবেন আমি কোন স্কুলের কথা বলতে যাচ্ছি । ভাবছেন মুভিতে দেখানো এমন স্কুল আছে নাকি ? আমি বলবো আছে এবং নিয়মিত পাঠদান করছে , অনলাইন ও নিয়মিত ক্লাসের মাধ্যমে Witch School তাদের পাঠদান করে থাকে। শিকাগো ইলিনয় ও সালেম ম্যাসাচুসেট এ এই স্কুলের ক্যাম্পাস রয়েছে। এই স্কুলের প্রতিষ্ঠাতা হচ্ছে Rev. Ed Hubbard  এবং এর পাঠদান বিষয়ক সকল সিলেবাস নির্ধারন করেছে  Donald Lewis । ২০০১ সালে যখন স্কুল যাত্রা শুরু করে তখন এর ছাত্র ছাত্রী ছিলো ২ লক্ষ ৪০ হাজার । এখানে কি পড়ানো হয় আর কি শেখানো হয় সে প্রশ্নের জবাব খুঁজে বের করার দায়িত্ব পাঠকের । আমি কেবল পড়ার উপকরন দিলাম , নেট সার্চ করা শুরু করে দিন ।
পাহারের গুহায় স্কুলঃ
শুনলে অবাক হবেন আদিম যুগে মানুষ পাহারের গুহায় বসবাস করতো । আর এখন মানুষ সেখানে বসে পড়াশুনা করে । চিনের যংডং অঞ্চলে রয়েছে এই স্কুলটি যা একটি পাহারের গুহার মধ্যে অবস্থিত। ৭৫০ ফুট দৈর্ঘ্য আর ৩৭৭ ফুট প্রসস্ত গুহার মধ্যে অবস্থিত স্কুলের ছাত্র ছাত্রীরা নির্বিঘ্নে পড়াশুনা চালিয়ে যাচ্ছিলো । কিন্তু এর পেছনেও রয়েছে অনেক ইতিহাস ২০০১ সালে স্কুলটি বন্ধ হয়ে যায় , সে ইতিহাস নেট ঘেটে বের করার দায়িত্ব পাঠকের
dongzhongcaveschool3-300x199

সংবাদের ধরন : বিচিত্র খবর নিউজ : মেহেবুবা খানম