বিস্তারিত

বরিশালের আকাশে এক বিরল দৃশ্য

ছবি : সংগ্রহকৃত

বরিশালে আজ সূর্যের চারপাশে উজ্জ্বল বলয় দেখা গেল। আকাশে এক বিরল দৃশ্য। সূর্যের চারপাশে উজ্জ্বল বলয় দেখা গেল আজ। ঠিক যেন গোলাকার রংধনু। আজ সকাল থেকেই আকাশে এই বিরল দৃশ্যে তোলপাড় পড়ে যায়। সূর্যের দিকে তাকালেই চোখে পড়ছে সেই অদ্ভূত দৃশ্য। মোবাইল হাতে অনেককেই দেখা গেল রাস্তায়।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, বায়ুমণ্ডলে বাতাসের গতি খুব কম থাকলে বরফের কণা একটি নির্দিষ্ট রূপে সজ্জিত হয়। এর ওপর সূর্যের আলো পড়লে প্রতিসরণ ঘটে। তখন সূর্যের আলো সাতটি রঙে ভেঙে যায়। চারপাশে গোলাকার রংধনু মতো বলয় তৈরি হয়। বরফের ক্রিস্টালের ওপর সূর্যের আলো পড়ে সাতটি রঙে ভেঙে গিয়ে এই বলয় তৈরি হয়। আলোকিত এই বলয়ের নাম সৌরবলয় বা পোলার হালো।

গ্রহীয় বলয় বলতে কোন গ্রহের চারপাশে একটি নির্দিষ্ট চাকতি আকৃতির অঞ্চলে আবর্তনরত ধূলি ও ছোট ছোট কণার বেষ্টনীকে বোঝায়। সবচেয়ে স্পষ্ট ও দর্শনীয় বলয় রয়েছে সৌর জগতের শনি গ্রহের চারপাশে। এছাড়াও সৌর জগতের অন্য তিনটি গ্যাসীয় দৈত্যের (বৃহস্পতি, ইউরেনাস ও নেপচুন) চারপাশে বলয় রয়েছে। ক্যাসিনি নভোযান থেকে পাওয়া তথ্য থেকে সম্প্রতি ধারণা করা হচ্ছে, শনির একটি উপগ্রহের চারদিকেও বলয় রয়েছে। রিয়া নামের এই উপগ্রহের বলয় আবিষ্কৃত হলে প্রমাণিত হবে যে, উপগ্রহেরও বলয় থাকতে পারে।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক