বিস্তারিত

পার্কে পাওয়া গেল চার ফুট লম্বা ইঁদুর

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com. ছবি : সংগ্রহকৃত

বিড়াল ইঁদুর ধরতে পারদর্শী হলেও এত বড় ইঁদুর দেখলে বিড়ালেরই ভয় পাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ লন্ডনের একটি শিশুদের খেলার মাঠে পাওয়া গেল বিশাল আকারের ইঁদুর।

এ ইঁদুরটির আকার এত বড় যে, তা বিড়ালকেও ছাড়িয়ে যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ। লন্ডনের সে পার্কে পাওয়া বিশাল এ ইঁদুরটির প্রজাতি হিসেবে উঠে এসেছে আফ্রিকান একটি প্রজাতির ব্রিডিং। কেন র‌্যাট নামে সে প্রজাতির ইঁদুরটি লন্ডনের সুয়ারেজ লাইনে এতদিন বসবাস করছিল বলে ধারণা করা হচ্ছে।

ইঁদুর নিয়ন্ত্রণ বিভাগের লোকজন সম্প্রতি এ ইঁদুরটি ধরে। পার্কে এটি ধরার পর সে ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন গ্যাস ইঞ্জিনিয়ার টনি স্মিথ। ৪৬ বছর বয়সী টনি জানান ইঁদুরটি ছিল চার ফুট লম্বা।

তবে এ মাপ ইঁদুরটির লেজ সহ ধরা হয়েছে। ইঁদুরের শুধু মূল দেহের আকার ধরলে তা দুই ফুটের মতো হবে বলে মত দিচ্ছেন অনেকে। যদিও তার পরও এটি অত্যন্ত বড় প্রজাতির ইঁদুর। বড় ইঁদুরটির ওজন ছিল প্রায় ২৫ পাউন্ড।

এটি শিশুদের খেলার মাঠের নিকটবর্তী স্থানে একটি ঝোপের ভেতর পাওয়া যায়। এ ধরনের ইঁদুরের গড় দৈর্ঘ্য ৯ থেকে ১১ ইঞ্চি এবং লেজের দৈর্ঘ্য সাত থেকে ৯ ইঞ্চি হয়।

পেস্ট কন্ট্রোল বিশেষজ্ঞ রেনটোকিল জানান, তিনি বিশ্বাস করেন এ ধরনের ইঁদুর শহরের রাস্তার নিচে বংশবিস্তার করছে। বিভিন্ন খাবারের দোকানের ফেলে দেওয়া খাবার ও ডাস্টবিনের ময়লা আবর্জনা খেয়ে ইঁদুরগুলো বেঁচে থাকে এবং বংশবিস্তার করে। এ ধরনের ইঁদুর অবশ্য অনেক মানুষের প্রিয় খাবারও বটে। এমনকি লন্ডনেও এমন ইঁদুর বিক্রি হয়।

ফলে এটি তেমন কোনো ইঁদুর বিক্রেতার কাছ থেকে পালিয়ে এসেছে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে।

সংবাদের ধরন : বিচিত্র খবর নিউজ : স্টাফ রিপোর্টার