বিস্তারিত

পর্যাপ্ত ঘুম-ব্যায়াম কমায় স্ট্রোকের ঝুঁকি

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com. ছবি : সংগ্রহকৃত

দিনে পর্যাপ্ত ঘুম ও সপ্তাহে কয়েকবার শরীরচর্চা উল্লেখযোগ্যভাবে স্ট্রোকের ঝুঁকি কমায় বলে জানিয়েছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুম ও সপ্তাহে তিন থেকে ছয় বার ৩০ থেকে ৬০ মিনিটের ব্যায়ামের মতো ভালো অভ্যাস প্রাপ্তবয়স্কদের স্ট্রোকের ঝুঁকি কমায়। পাশাপাশি বিশেষজ্ঞরা বলেছেন, অতিরিক্ত বা স্বল্প পরিমাণে ঘুম উভয়ই স্ট্রোকের ঝুঁকি বাড়‍ায়।

যারা দৈনিক সাত-আট ঘণ্টা ঘুমান তাদের স্ট্রোকের ঝুঁকি ২৫ শতাংশ পর্যন্ত কমে। উল্টোভাবে যারা আটঘণ্টার বেশি ঘুমান তাদের স্ট্রোকের ঝুঁকি বেড়ে হতে পারে একশো ৪৬ শতাংশ। আবার যারা রাতে সাতঘণ্টার কম ঘুমান তাদের ঝুঁকি সাধারণের তুলনায় থাকে ২২ শতাংশ বেশি। পর্যাপ্ত ঘুম, অবসর বিনোদন ও সপ্তাহে ছয়বার উপযোগী ব্যায়াম স্ট্রোকের ঝুঁকি কমায় বলে জানান গবেষকরা।

সম্প্রতি প্রায় তিনলাখ প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর করা একটি জরিপে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য, জীবনযাপন, ঘুমের সময়, কর্মক্ষমতা যেমন হাঁটাচলা, সাঁতার, সাইক্লিং, গার্ডেনিং ইত্যাদি কার্যকলাপ পর্যবেক্ষণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ২০১৬-তে অনুষ্ঠিত আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশনস ইন্টারন্যাশনাল স্ট্রোক কনফারেন্সে গবেষণাটি প্রকাশ করা হয়।

 

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : স্টাফ রিপোর্টার