বিস্তারিত

নিরীহ মানুষকে হত্যা করা খেলাফত হতে পারে না : আইজিপি

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com. ছবি : সংগ্রহকৃত

আইজিপি একে এম শহীদুল হক বলেছেন, মসজিদে বোমা মেরে নিরীহ মানুষকে হত্যা করা কোন খেলাফত হতে পারে না। আজ রবিবার কুমিল্লা জেলা পুলিশ কর্তৃক পুলিশ লাইন প্রাঙ্গনে আয়োজিত কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, কিছু বিপথগামী মানুষ যুব সমাজকে খেলাফতের নামে জঙ্গিবাদের দিকে প্রলুব্ধ করতে চায়। তারা খেলাফত ও জিহাদের নামে বোমা মেরে নিরীহ মানুষকে হত্যা করে। ইসলাম ধর্মে তথা কোন ধর্মেই তা গ্রহণযোগ্য নয়। সুতরাং তারা ধর্মের অপব্যাখ্যাকারী ও বিপথগামী মানুষ। আমি তাদেরকে অনুরোধ জানাই আপনারা এই পথ থেকে ফিরে আসুন। আইজিপি শহীদুল হক বলেন, সমাজের ভাল মনের মানুষগুলোই সাধারণত কমিউনিটি পুলিশিংয়ের দায়িত্ব পালন করে। আপনারা সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করবেন।

বিচার করা কমিউনিটি পুলিশের কাজ নয়। সমাজের বিভিন্ন বিরোধ সামাজিকভাবে নিষ্পত্তি করাই কমিউনিটি পুলিশের কাজ। নিরাপদ সমাজ গড়তে প্রচলিত পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশকে এগিয়ে আসতে হবে। এ ছাড়াও আইজিপি বলেন, কুমিল্লা সীমান্তবর্তী এলাকা অবস্থানের কারণে মাদকের ছড়াছড়ি রয়েছে। পুলিশের একার পক্ষে কুমিল্লাকে মাদকমুক্ত করা সম্ভব নয়। তাই পুলিশের পাশাপাশি সাধারণ জনসাধারণকে মাদক ও জঙ্গিবাদের বিষয়ে রুখে দাঁড়াতে হবে। তিনি আরো বলেন, স্ব স্ব ওয়ার্ডে কোন মাদক ব্যবসায়ী থাকলে পুলিশের কাছে তুলে দেওয়ার প্রতিশ্রুতি নিতে হবে। পুলিশ কর্মকর্তার সাথে মাদক ব্যবসায়ীদের যোগসাজস দৃষ্টিগোচর হলে তা উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করুন।

মাদক ব্যবসায়ীদের সাথে যদি কোন পুলিশ কর্মকর্তা জড়িত থাকে এবং তা প্রমাণিত হয় আমরা তাকে পুলিশ বিভাগে রাখবো না।  জেলা পুলিশ সুপার মো: শাহ আবিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম।

এতে আরো বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রফেসর আলী আশ্রাফ, কুমিল্লা জেলা কমিউনিটি পুলিশের সভাপতি অধ্যাপক আমির আলী চৌধুরী, উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল আওয়াল সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আবদুল্লাহ আল মামুন, অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, জেলা বাস মালিক সমিতির মহাসচিব আলহাজ্ব তাজুল ইসলাম, জেলা কমিউনিটি পুলিশের সহ সভাপতি শাহ মোহাম্মদ আলমগীর খান, মহিলা বিষয়ক সম্পাদক দিলনাঁশি মোহসেন, কোতয়ালী থানার কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক বদরুল হুদা জেনু, নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত পুলিশ সুপার আলী আশরাফ ভুইয়া।

এর আগে প্রধান অতিথি আইজিপি শহীদুল হক বেলুন ও পায়রা উড়িয়ে জেলা কমিউনিটি পুলিশিংয়ের সমাবেশ উদ্বোধন করেন। উদ্বোধন শেষে কমিউনিটি পুলিশিংয়ের র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কুমিল্লা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে এসে শেষ হয়।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : স্টাফ রিপোর্টার