বিস্তারিত

নারীর মূত্রনালির সংক্রমণ কমাতে উপায়

ছবি : সংগ্রহকৃত

মূত্রনালির সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন একটি প্রচলিত সমস্যা। সাধারণত নারীরা এই সমস্যায় বেশি আক্রান্ত হন। ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, পর্যাপ্ত পরিমাণ পানি পান করা প্রভৃতি বিষয় মেনে চললে এই সংক্রমণ কিছুটা কমানো যায়।

গরম সেঁক
এই সংক্রমণে মূত্রনালিতে প্রদাহ ও অস্বস্তি হয়। এ সময় চিকিৎসকের পরামর্শমতো ওষুধ খাওয়ার পাশাপাশি একটি হট ওয়াটার ব্যাগে গরম পানি ভরে তলপেটে সেঁক দিতে পারেন। গরম পানির এই সেঁক পেশি ও মূত্রাশয়ের অস্বস্তি কমাতে সাহায্য করবে। তবে হট ওয়াটার ব্যাগ সরাসরি ত্বকের সংস্পর্শে আনবেন না এবং এই ব্যাগ ১৫ মিনিটের বেশি পেটে রাখবেন না।

আদা চা
আদার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। প্রতিদিন আদার চা পান মূত্রতন্ত্রের প্রদাহ প্রতিরোধে কাজ করে। দুই কাপ পানির মধ্যে কয়েক টুকরো কুচি করা আদা দিন। এরপর সেদ্ধ করুন। প্রয়োজনে এর মধ্যে সামান্য পরিমাণ মধু মেশান। এরপর এটি পান করুন।

মূত্রাশয়ের প্রদাহকে ‘না’
ক্যাফেইন-জাতীয় খাবার খাওয়া, মদ্যপান, ঝালজাতীয় খাবার খাওয়া, নিকোটিন, কার্বোনেটেড ড্রিংস ও কৃত্রিম সুইটনার্স মূত্রাশয়ে সমস্যা করে মূত্রনালির সংক্রমণ ঘটায়। এটি নিরাময় হতে কিছুটা সময় লাগে। তাই এই সময় স্বাস্থ্যকর জীবনযাপন করুন এবং স্বাস্থ্যকর খাবার খান।

সংবাদের ধরন : স্বাস্থ্য কথা নিউজ : নিউজ ডেস্ক