বিস্তারিত

নতুন নিয়মে শিক্ষক নিয়োগে আবেদন ২৮ জুলাইয়ের মধ্যে

ছবি : সংগ্রহকৃত

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ)মাধ্যমে মেধাভিত্তিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

নিয়োগ পেতে ইতোপূর্বে এনটিআরসিএ’র পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আগামী ২৮ জুলাইয়ের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। আগে এনটিআরসেএ’র পরীক্ষায় উত্তীর্ণদের স্কুল, কলেজ ও মাদ্রাসার ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি নিয়োগ দিত।

এনটিআরসিএ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার জানানো হয়েছে,৬ জুন থেকে ২৫ জুনের মধ্যে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসাকে শূন্য পদে শিক্ষক নিয়োগের চাহিদা দিতে হবে। http://ngi.teletalk.com.bd বা www.ntrca.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে এ চাহিদা দিতে হবে।

সব শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা একত্রিত করে আগামী ৩০ জুন এনটিআরসিএ’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এরপরই আবেদন করবেন প্রার্থীরা।

গত বছরের ২১ অক্টোবর ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬’ সংশোধন করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ১১ নভেম্বর থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের উপর নিষেধাজ্ঞা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এরপর গত ৩০ ডিসেম্বর সংশোধিত বিধিমালা অনুযায়ী নতুন নিয়মে শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে এনটিআরসি’র মাধ্যমে শিক্ষক নিয়োগে নতুন নিয়মের পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষক নিয়োগের উপর নিষেধাজ্ঞা উঠে যায়। নতুন এ ব্যবস্থায় শিক্ষক নিয়োগের ক্ষমতা হারায় শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি।

সংবাদের ধরন : শিক্ষা নিউজ : স্টাফ রিপোর্টার