বিস্তারিত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৩ যুদ্ধ বিমানের সন্ধান পাওয়া গেল সমুদ্রতলে

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

 

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপ উপকূলে সুপ্ত অবস্থায় এখন পড়ে রয়েছে এক সময়কার শক্তিশালী  ৩টি যুদ্ধ বিমান । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অনেক ফাইটার প্লেন ভূপাতিত হয়ে। যার অনেকগুলোর অবশিষ্টাংশ এখনও রয়েছে সমুদ্রের গভীরে।

শক্তিশালী প্লেনগুলো সময় পরিক্রমায় সাগরতলে বিভিন্ন পর্যায়ে ক্ষয়প্রাপ্ত হয়েছে। মরিচা ধরা দেহাবশেষে জন্মেছে রঙিন প্রবাল। কোনো কোনো প্লেনের ধ্বংসাবশেষের মধ্যে রয়েছে ক্রুদের দেহাবশেষও।

ধ্বংসপ্রাপ্ত প্লেনগুলোর ছবি তুলতে কানাডিয়ান আন্ডারওয়াটার ফটোগ্রাফার ক্রিস্টোফার হ্যামিলটন একটি ডাইভিং অভিযানে সলোমন দ্বীপপুঞ্জে যান। এর আগে এসব ধ্বংসাবশেষের অস্তিত্ব কেবল স্থানীয় লোকেরাই জানতো।

ধ্বংসপ্রাপ্ত বিমানগুলোর মধ্যে রয়েছে, জাপানিজ মিতসুবিশি এ৬এম জিরো লং রেঞ্জার জঙ্গি বিমান, আমেরিকা গ্রুমান এফ৬এফ ৩-হেলক্যাট ও একটি বোয়িং বি-১৭ ফ্লাইং।

হ্যামিলটন জানান, তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুর্গম ও বিস্মৃত কিছু ধ্বংসাবশেষের খোঁজে নিউজিল্যান্ড থেকে ভানুয়াতু, সলোমন দ্বীপপুঞ্জ ও পাপুয়া গতিপথে ছয়মাসের একটি সমুদ্রযাত্রার পরিকল্পনা করেছিলেন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : এইচ রহমান