বিস্তারিত

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চারটি ‘ওটি’ কক্ষের উদ্বোধন

ছবি : সংগ্রহকৃত

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নতুন চারটি অস্ত্রোপচার কক্ষের (ওটি) উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার বেলা পৌনে ২টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এর উদ্বোধন করেন। এতে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে অস্ত্রোপচার কক্ষের সংখ্যা দাঁড়াল ছয়টিতে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘এই চারটি ওটি স্থাপনের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসাসেবার ক্ষেত্রে মাইলফলক স্থাপন করেছে। ওটিতে অভিজ্ঞ চিকিৎসক ও সেবিকা থাকবে। জরুরি বিভাগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংকটাপন্ন রোগীরা আসে। তাদের জন্য ওটিগুলো কাজে আসবে।

নতুন চারটি ওটির সঙ্গেই রয়েছে অস্ত্রোপচার পরবর্তী (পোস্ট অপারেটিভ) কক্ষ ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ)।

আগে জরুরি বিভাগের ওটিতে অস্ত্রোপচারের পরে রোগীকে হাসপাতালের তৃতীয় তলায় অবস্থিত পোস্ট অপারেটিভ অথবা এইচডিইউতে নেওয়া হতো। কিন্তু নতুন চারটি ওটির পাশেই এ সাব ইউনিটগুলো থাকায়, এখন রোগীদের অস্ত্রোপচারের পর তাদের প্রয়োজন অনুয়াযী দ্রুত এইচডিইউতে নেওয়া হবে।

এগুলো ছাড়াও আজ ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে উন্নত প্রযুক্তির চালুকরণ ও নবনির্মিত আনসার ব্যারাক কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

 

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক