বিস্তারিত

জঙ্গিদের টার্গেট ছিল ‘আদালত’

ছবি : সংগ্রহকৃত

চট্টগ্রামে মীরসরাইয়ের জঙ্গি আস্তানায় র‌্যাব অভিযান চালিয়েছে। র‌্যাবের ওই অভিযানে দুইজনের মরদেহ, একটি একে ২২ রাইফেল, ৩টি পিস্তল ও ৫টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। তাদের আদালতে হামলার পরিকল্পনা ছিল বলে জানিয়েছে র‌্যাব।

চৌধুরী ম্যানশন নামে ওই বাড়িটির মালিক মাজহারুল ইসলাম চৌধুরী, কেয়ারটেকারসহ কয়েকজনকে র‍্যাব নিজেদের হেফাজতে নিয়েছে। সন্দেহভাজন জঙ্গিরা এ বাড়িতে গত ২৯ সেপ্টেম্বর থেকে অবস্থান করছিল বলেও জানানো হয়েছে র‌্যাবের পক্ষ থেকে।

শুক্রবার (৫ অক্টোবর) সকাল ৯টায় ওই বাড়িতে অভিযান শুরুর পর তা শেষে বেলা সোয়া ১১টার দিকে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, অভিযানের পর ওই আস্তানা থেকে একটি একে টোয়েন্টি টু, তিনটি পিস্তল, পাঁচটি গ্রেনেড জব্দ করা হয়েছে। সেখানে পাওয়া গেছে দু’টি ছিন্ন-বিচ্ছিন্ন মরদেহ।

‘একে টোয়েন্টি টু’ অস্ত্রটি ঢাকার গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস হামলার সময় জঙ্গিরা ব্যবহার করেছিল জানিয়ে মুফতি মাহমুদ খান বলেন, নিহত দু’জনই পুরুষ। তারা জঙ্গি গোষ্ঠী জেএমবির একটি গ্রুপের সদস্য।

নিহত জঙ্গিদের আদালতে হামলার পরিকল্পনা ছিল বলেও জানান তিনি।

এর আগে জোরারগঞ্জে বিএসআরআরএম স্টিল মিল ও বারইয়ার হাটের মাঝামাঝি সোনা পাহাড় এলাকার একটি বাড়িতে গাড়া ওই আস্তানায় জঙ্গিরা অবস্থান নিলে সেখানে যায় র‌্যাব। রাত ১টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত র‌্যাবের সঙ্গে গুলিবিনিময় হয় তাদের। বাড়িটি থেকে কয়েকটি বোমারও বিস্ফোরণ ঘটানো হয় এসময়। সকালে ঢাকা থেকে বোম্ব ডিসপোজাল টিম (বোমা নিস্ক্রিয়কারী দল) এখানে গিয়ে ৯টার দিকে বাড়ির ভেতরে ঢোকে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক