বিস্তারিত

গরমে সানস্ক্রিন : অসাবধানতায় বিপদ

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper, ছবি : সংগ্রহকৃত

গরমকালে রোদের হাত থেকে বাঁচতে তখন আমরা সানস্ক্রিন ব্যবহার করি। কিন্তু জানেন কি, আমরা সবাই সানস্ক্রিন ব্যবহার করার সময় কী কী ভুল করে ফেলি?

সানস্ক্রিন ব্যবহার করার সময় আমরা যে যে ভুলগুলো করে থাকি-
১. সানস্ক্রিন লোশন ব্যবহার করার সময় অবশ্যই মেয়াদটা দেখে নেবেন। কারণ, মেয়াদ চলে যাওয়া ওষুধের মতোই ক্ষতি করে সানস্ক্রিনও। তাই যারা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন না, তারা সানস্ক্রিন ব্যবহার করার আগে অবশ্যই একবার মেয়াদটায় চোখ বুলিয়ে নেবেন।

২. শুধু গরমকালেই নয়, সারাবছরই সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত। এমনকি শীত এবং বর্ষাকালেও। কারণ, সানস্ক্রিন আমাদের ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচায়। এই সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণ পরেই তা ত্বকে টেনে নেয়। তাই সারাদিনে কয়েক ঘণ্টা অন্তর অন্তরই সানস্ক্রিন লোশন ব্যবহার করতে হয়।

৩. সানস্ক্রিনের ব্যবহার করা নিয়ে আমাদের অনেকের মনেই অনেক প্রশ্ন রয়েছে। ত্বককে আরও সুরক্ষিত রাখার জন্য মেক-আপের ওপরে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এতে ত্বক আরও ভালো থাকে।

৪. অনেকেই মনে করেন সানস্ক্রিন গরমের হাত থেকে ত্বককে বাঁচায়। তাই তারা ঘরের ভেতরেও সানস্ক্রিন ব্যবহার করেন। আসলে এই ধারণাটা ভুল। সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে আমাদের ত্বককে বাঁচায়। তাই যখন ঘরের ভেতরে বা অফিসের ভেতরে রয়েছেন তখন সানস্ক্রিন ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

৫. সারা শরীরে সানস্ক্রিন ব্যবহার করা উচিত নয়। শরীরের যে যে অংশে সূর্যের আলো সরাসরি পড়ে, সেসব জায়গায় ব্যবহার করতে হয় সানস্ক্রিন। শরীরের যে সমস্ত জায়গা ঢাকা থাকে সেখানে একেবারেই সানস্ক্রিন ব্যবহার করা উচিত নয়।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : স্টাফ রিপোর্টার