বিস্তারিত

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ওবামার নতুন নিষেধাজ্ঞা

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com. ছবি : সংগ্রহকৃত

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীকে কেন্দ্র করে দেশটির উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দূরপাল্লার রকেট উৎক্ষেপণের কয়েক সপ্তাহের মধ্যেই এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর বিবিসির।

নিষেধাজ্ঞা বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিষেধাজ্ঞা বিলটি গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিনা বাধায় পাস হয়।

নতুন এ নিষেধাজ্ঞা প্রস্তাবে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহ বন্ধে পদক্ষেপ নেয়া হয়েছে। বিলে মানবিক ত্রাণ কর্মসূচী এবং রেডিও প্রচারণা চালানোর জন্য ৫ কোটি ডলারও বরাদ্দ দেয়া হয়েছে।

তবে কঠোর আন্তর্জাতিক চাপ সত্বেও পারমাণবিক কর্মসূচী বন্ধ করবে না বলে জানিয়েছে পিয়ং ইয়ং। এদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। সংস্থার নতুন এই নিষেধাজ্ঞা প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আলোচনা চলছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার