বিস্তারিত

‘‌স্ক্যালপ’‌ ধরা নিয়ে ব্রিটিশ ও ফরাসি মৎস্যজীবীদের সংঘর্ষ

ছবি : সংগ্রহকৃত

বিশেষ ধরনের ঝিনুক ‘‌স্ক্যালপ’‌ ধরা নিয়ে ব্রিটিশ এবং ফরাসি মৎস্যজীবীদের নৌকার মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

গত মঙ্গলবার ভোর রাত থেকে শুরু হয়ে বুধবার পর্যন্ত এই সংঘর্ষ চলে। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের নর্ম্যান্ডির কাছে ইংলিশ চ্যানেলে। এসময় পরস্পরকে লক্ষ্য করে পেট্রল বোমা, রকেট, গুলি ছোড়ে দু’দেশের মৎস্যজীবীরা।

পরিস্থিতি এতটাই খারাপের দিকে চলে যায় যে, দু’‌দেশের নৌবাহিনী নামতে হয়। গতকাল বুধবার স্থানীয় সময় বিকেলে নাইজেরিয়া সফরের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে সমস্যা সমাধানের দ্রুত আশাপ্রকাশ করে বলেন, এবিষয়ে দু’‌দেশই আলোচনায় বসবে।

প্রসঙ্গত, নর্ম্যান্ডির উপকূলে স্ক্যালপ ধরার জন্য ফ্রান্সের নির্দিষ্ট সময়সীমা হল ১ অক্টোবর থেকে ১৫ মে। তবে ব্রিটেনের এধরনের কোনও বাঁধাধরা সময়সীমা নেই। তারা যেকোনও সময়ই মাছ ধরতে পারে।

ব্রিটিশ মৎস্যজীবীদের অভিযোগ, মঙ্গলবার রাতে,নর্ম্যান্ডির যে এলাকায় তারা স্ক্যালপ ধরছিলেন, তখন তাদের নৌকাগুলিকে ঘিরে ধরে তাদের উপর বোমা, গুলি বর্ষণ করতে থাকে ফরাসি নৌকাগুলি।

ব্রিটিশ সরকারের তরফে সরকারি বিবৃতি দিয়ে বলা হয়েছে, তাদের মৎস্যজীবীরা আইন লঙ্ঘন করেননি। ব্রিটিশ মৎস্যজীবীরা যে কোনও সময়ই স্ক্যালপ বা মাছ ধরতে পারে।

ফরাসিদের নির্দিষ্ট সময় দেওয়া আছে। ব্রিটিশদের অপেক্ষা করা উচিত ছিল ১ অক্টোবর পর্যন্ত। সেজন্যই ফরাসি মৎস্যজীবীরা ব্রিটিশ মৎস্যজীবীদের নৌকাগুলিকে বাধা দিচ্ছিল।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক