বিস্তারিত

৩৭তম বিসিএসে নিয়োগ পাবেন ১২২৬ জন

ছবি : সংগ্রহকৃত

এক হাজার ২২৬টি শূন্য পদে নিয়োগ দিতে ৩৭তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

সোমবার পিএসসির ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

গত কয়েক বছরের মতো এবারও অনলাইনে আবেদন করতে হবে। আগামী ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত ৩৭তম বিসিএসের আবেদনপত্র জমা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্ধারিত সময়ের পর আর কোনো আবেদন গ্রহণ করা হবে না। আবেদন ফি ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী ও আদিবাসীদের জন্য ১০০ টাকা। টেলিটকের মাধ্যমে এই টাকা জমা দিতে হবে।

গতবারের মতো এবারও ২০০ নম্বরেই প্রাথমিক বাছাই পরীক্ষা হবে। পরীক্ষার সময় দুই ঘণ্টা। ২০০ নম্বরের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়াবলীতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনে ১০ নম্বর থাকবে।

প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ সাধারণ ক্যাডারের প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এর মধ্যে বাংলায় ২০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০০, আন্তর্জাতিক বিষয়ে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতায় ১০০ এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বরে পরীক্ষা দিতে হবে। কারিগরি ক্যাডারের জন্য বাংলায় ১০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলীতে ২০০, গাণিতিক যুক্তিতে ১০০ এবং সংশ্লিষ্ট পদের বিষয়ে ২০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষার ২০০ নম্বরের প্রতিটি বিষয়ের জন্য চার ঘণ্টার এবং ১০০ নম্বরের বিষয়ের জন্য তিন ঘণ্টার পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় ন্যূনতম ৫০ ভাগ নম্বর পেতে হবে। কোনো বিষয়ে ৩০ শতাংশের কম পেলে তিনি ওই বিষয়ে কোনো নম্বর পাননি বলে বিবেচিত হবে।

সংবাদের ধরন : শিক্ষা নিউজ : স্টাফ রিপোর্টার