বিস্তারিত

২২ হাজার আইএস সদস্যের তথ্য ফাঁস

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com. ছবি : সংগ্রহকৃত

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ২২ হাজার সদস্যের তথ্য ফাঁস হয়েছে। এসব তথ্যের মধ্যে রয়েছেÑ তাদের নাম, ঠিকানা, জাতীয়তা, পরিবারের পরিচয় এবং আইএসে নিয়োগ দেওয়ার সময় করা প্রশ্ন ও উত্তর। দেখা গেছে এই ২২ হাজার আইএস সদস্যের মধ্যে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের নাগরিকও রয়েছেন। সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীদের পক্ষের ওয়েবসাইট জামান আল ওয়াসলে গত মঙ্গলবার এসব তথ্য প্রকাশ করা হয়।

ব্রিটিশ পত্রিকা দ্য ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, জামান আল ওয়াসল ওয়েবসাইটে আইএস সদস্যদের পূরণ করা ২৩টি প্রশ্নের একটি ফরম পাওয়া গেছে। ওই ফরমে আইএস সদস্যদের নাম, জন্ম তারিখ, জাতীয়তা, নিজ শহর, এমনকি রক্তের গ্রুপের তথ্যও আছে। এদিকে স্কাই নিউজ আইএস সদস্যদের তথ্যসংবলিত আরেকটি নথি ফাঁস করেছে। ওই নথিতে আইএস সদস্যদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বর ও পরিবারের সদস্যদের ঠিকানা রয়েছে।

ফাঁস হওয়া তথ্যমতে, ব্রিটিশ নাগরিক আবদেল ব্যারি, জুনাইদ হুসাইন, রিয়াদ খান আগে থেকেই আইএসের সদস্য হিসেবে পরিচিত। লন্ডনের সাবেক র‌্যাপার ব্যারির আইএসে যোগদানের তথ্য পাওয়া যায় গত জুলাইয়ে। আগস্টে নিহত হন আরেক আইএস সদস্য জুনাইদ। মার্কিন ড্রোন হামলায় তার মৃত্যু হয়। এর আগে তিনি আইএসের হেড অব মিডিয়া ছিলেন। অন্যদিকে রিয়াদ খানকে এর আগে আইএসের প্রপাগান্ডামূলক ভিডিওবার্তায় হাজির থাকতে দেখা গেছে। তিনি আরএএফের ড্রোন হামলায় নিহত হন।

আইএস সদস্যদের যেসব ফরম প্রকাশ হয়েছে তাতে ওই সদস্য কোনো ভূমিকায় কাজ করতে চান, তার তথ্যও রয়েছে। এ ছাড়া আগে কোনো ‘জিহাদি অভিজ্ঞতা’ থাকলে, তাও বিস্তারিতভাবে উল্লেখ করার কথাও বলা হয় এতে।

জামান আল ওয়াসল ওয়েবসাইটে দাবি করা হয়েছে, তারা ১ হাজার ৭৩৬ আইএস সদস্যের তথ্য পেয়েছে। এসব সদস্য নেওয়া হয় ৪০টি দেশ থেকে। তাদের মধ্যে এক-চতুর্থাংশই সৌদি আরবের। বাকিদের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে সদস্য রয়েছে তিউনিশিয়া, মরক্কো ও মিশরের। আরবি ভাষায় লেখা নথিটিতে ১৬ ব্রিটিশ আইএস যোদ্ধার তথ্য রয়েছে। অবশ্য ফাঁস হওয়া এই তথ্য তাৎক্ষণিক যাচাই করতে না পারলেও ব্রিটিশ কর্তৃপক্ষ আগে থেকেই এই প্রতিবেদন সম্পর্কে অবগত ছিল বলে জানিয়েছে। তাছাড়া এসব তথ্যের সঙ্গে জার্মান গোয়েন্দা সংস্থার উদ্ধার করা নথির সাদৃশ্য রয়েছে বলেও জানায় তারা।

জামান আল ওয়াসলে এসব তথ্য প্রকাশের একদিন আগে জার্মানিতে বুন্দেস ক্রিমিনালামট (বিকেএ) গোয়েন্দা সংস্থা এক হাজারেরও বেশি আইএস সদস্যের তথ্য হাতে পেয়েছে বলে জানায়। ওই নথিতেও ছিল ২৩ প্রশ্নের একটি ফরম।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার