বিস্তারিত

২০১৬ সালের মধ্যেই ঢাকা গ্রিন সিটি হবে

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

চলতি বছরের মধ্যে ঢাকাকে পরিচ্ছ ও সবুজ নগরী হিসেবে গড়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেছেন, ২০১৬ সালকে পরিচ্ছন্ন বর্ষ ঘোষণা দেওয়া হয়েছে। এ বছরের মধ্যেই বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকীকরণ করে ঢাকাকে ক্লিন ও গ্রিন সিটিতে পরিণত করা হবে।

বুধবার রাজধানীর হাজারীবাগের বেড়িবাঁধ সড়কের পাশে নির্মিত সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনের (এসটিএস) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শেখ ফজলে নূর তাপস। আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও সরকারের অর্থায়নে এই এসটিএস নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে দুই কোটি ৮৪ লাখ টাকা।

বাসাবাড়ি থেকে ভ্যানগাড়িতে ময়লা সংগ্রহ করে ময়লা সংগ্রহকারীরা এই এসটিএসে ফেলবে। সন্ধ্যার পর ডিএসসিসির বর্জ্যবাহী গাড়িতে করে তা মাতুয়াইলে নিয়ে যাওয়া হবে। ডিএসসিসি এলাকায় আরও ছয়টি এসটিএস নির্মাণ করা হবে।

মেয়র বলেন, পথচারী ও ভ্রাম্যমাণ মানুষের ময়লা ফেলার সুবিধার্থে প্রতিটি ওয়ার্ডে ১০০টি করে ওয়েস্ট বিন নির্মাণের কাজ চলছে। এগুলোর নির্মাণ শেষ হলে কেউ আর রাস্তায় ময়লা ফেলবেন না।

এসটিএস প্রকল্পের পরিচালক আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন ভুঁইয়া, প্রকল্পের উপ-পরিচালক ডা. জাকির হোসেন, ওয়ার্ড কাউন্সিলর তারিকুল ইসলাম সজীব, হুমায়ূন কবির, নূরে আলম, হাসিবুর রহমান মানিক ও নির্মাতা প্রতিষ্ঠান বেলাল অ্যান্ড ব্রাদার্সের চেয়ারম্যান বেলাল আহমেদ।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : স্টাফ রিপোর্টার