বিস্তারিত

১ মিনিটে ব্যতিক্রমী বাজার চালু করেছে সেনাবাহিনী

ছবি : সংগ্রহকৃত

চট্টগ্রামে ১ মিনিটে ব্যতিক্রমী বাজার চালু করেছে সেনাবাহিনী। যেখানে ১ মিনিটেই প্রয়োজনীয় সব জিনিসপত্র সংগ্রহ করতে পারছেন মানুষ। করোনা দুর্যোগে অসহায় মানুষের জন্য এই মানবিক উদ্যোগ।

বুধবার (১৩ মে) সকালে চট্টগ্রাম নগরীর জমিয়তুল ফালাহ ময়দানে সেনাবাহিনীর ৩৪ কনস্ট্রাকশন ব্রিগেড আয়োজন করে ব্যতিক্রমী এই বাজারের। যেখানে পসরা সাজানো হয় চাল আর ৫ ধরনের সবজিসহ ৯ জাতীয় পণ্যের। বিনামূল্যে সবটিই নেবার সুযোগ ছিল প্রত্যেকের।

পুরোপরি সামাজিক দূরত্ব নিশ্চিত করে সকাল ১০টা থেকে ১১টার মধ্যে মাত্র এক ঘণ্টায় এক হাজারের বেশি অসহায় মানুষ নিয়ে গেছে তাদের পছন্দনীয় বাজার। যেখানে টেবিলে সাজানো ছিল চাল-আলুসহ নানা ধরণের সবজি , ছিলো মাস্ক এবং সাবান। নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় জামে মসজিদের বিশাল চত্বরে পরিকল্পিতভাবে সাজানো হয় পুরো বাজার।

বাজারে ঢুকতে সবাইকে আগে সাবান দিয়ে হাত ধুয়ে জীবানুমুক্ত করা হয়েছে। এরপর প্রথম টেবিলেই রাখা ছিল মাস্ক এবং বাজারের ব্যাগ। বাকি সব টেবিলে সাজানো নানা ধরণের সবজি। অসহায় মানুষগুলো’ও নিজেদের পছন্দনীয় সবজি ভরে নিচ্ছেন ব্যাগে।

করোনা দুর্যোগে অসহায় মানুষকে সহায়তা দিতেই এমন উদ্যোগ। প্রথমদিনে উপহারসামগ্রী দেয়া হয় ১ হাজার মানুষকে। পর্যায়ক্রমে যার আওতায় আসবে ২০ হাজার। আঘোষিত লকডাউনের কারণে আয়-উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় অনেকটা বিপর্যকর অবস্থায় ছিল এই মানুষগুলো। আর তাই বিনামূল্যে পছন্দনীয় সবজি পেয়ে তারাও উচ্ছ্বসিত। এর মধ্যে শারীরিক প্রতিবন্ধী ছিল তুলনামূলক বেশি।

সেনাবাহিনীর উন্নয়ন অংশীজনদের সহযোগিতায় সাতকানিয়া ও সীতাকুণ্ড থেকে কেনা হয় সবজী। তবে তা দরিদ্র জনগোষ্ঠীর কাছে বিক্রি না করে উপহার হিসেবে দেয়া হয়। তাতে উপকৃত হয়েছে দুপক্ষই।

এক মিনিটের নিয়মিত সবজি বাজার ছাড়াও আরো তিনটি ঈদ বাজারের মাধ্যমে সাধারণ মানুষদের কাপড়সহ নানা উপকরণ তুলে দেয়ার পরিকল্পনা নিয়েছে সেনাবাহিনীর ৩৪ কনষ্ট্রাকশন ব্রিগেড। এ বাজারের পরবর্তী সম্ভাব্য তারিখ ১৬ মে।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক