বিস্তারিত

হোয়াইট হাউসের প্রধান স্বাস্থ্য উপদেষ্টাকে কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ

ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও হোয়াইট হাউসের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফসিকে নিজের কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি অ্যান্থনি ফসিকে নিজের প্রধান মেডিকেল উপদেষ্টা হিসেবে যোগদানের প্রস্তাবও দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। অ্যান্থনি ফাসি বৃহস্পতিবার বাইডেন ও তাঁর দলের সঙ্গে করোনাভাইরাস নিয়ন্ত্রণের প্রস্তুতি নিয়ে কথা বলেছেন। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ ইচ্ছার কথা জানান বাইডেন।

বাইডেন বলেন, তিনি গত কয়েকটি প্রশাসনে যে দায়িত্ব পালন করেছেন আমি তাঁকে ঠিক সেই দায়িত্বেই থেকে যেতে বলেছি। একই সঙ্গে আমি তাঁকে আমার প্রধান মেডিকেল উপদেষ্টা হতে এবং আমার কোভিড দলের অংশ হতে অনুরোধ করেছি।

বাইডেন জানান, অ্যান্থনি ফাসি যদি কোনো কোভিড-১৯ ভ্যাকসিনকে নিরাপদ বললে, তিনি নিজে জনসম্মুখে খুশি মনে ওই ভ্যাকসিন নিতেও প্রস্তুত আছেন। এ ছাড়া সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিনটনও জনসম্মুখে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্র কোভিড-১৯ এর বিরুদ্ধে একটি টিকা হাতে পাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার ২৪ নতুন করে দুই লাখ ১০ হাজার লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এক দিনে আক্রান্তের এ সংখ্যা সর্বোচ্চ। জন হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।

জন হপকিন্স ইউনিভার্সিটি জানায়, একই সময়ে দেশটিতে নতুন করে দুই হাজার ৯০৭ জন কোভিড-১৯ রোগে প্রাণ হারিয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক