বিস্তারিত

হৃত্বিক রোশন ও আলিয়া ভাট অস্কারের মঞ্চে আমন্ত্রিত

ছবি : সংগ্রহকৃত

আকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস মঙ্গলবার ৮১৯ আমন্ত্রিত নাম ঘোষণা করল। আর সেই তালিকায় নাম উঠে এল বলিউড তারকা হৃত্বিক রোশন এবং আলিয়া ভাটের। এছাড়াও রয়েছেন কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকেন্ত, কস্টিউম ডিজাইনার নীতা লুল্লা, তথ্যচিত্র পরিচালক নিষ্ঠা জৈন ও অমিত মাধেশিয়া, ভিশ্যুয়াল এফেক্টস সুপারভাইজার বিশাল আনন্দ এবং সন্দীপ কামাল। এই আমন্ত্রণে সাড়া দিলে আগামী অস্কার প্রদান অনুষ্ঠানে এঁরা সবাই পাবেন ভোট দেওয়ার অধিকার।

আকাডেমির তরফে ঘোষণা করা হয়েছে ২০১৬ সালে তারা যে অঙ্গিকার নিয়েছিল ২০২০ সালের মধ্যেই তা পূর্ণ করা হবে। প্রসঙ্গত, ২০১৬ সালে বিতর্কে জর্জরিত হয় অস্কার অনুষ্ঠান। অভিযোগ ওঠে অস্কারে বেশি প্রাধান্য পান শেতাঙ্গরা। তখনই সিদ্ধান্ত নেওয়া হয় ২০২০ সালের মধ্যে দ্বিগুণ করা হবে মহিলা এবং বিশ্বের বিভিন্ন জাতিগত সম্প্রদায়ের উপস্থিতি। ২০২০ সালে অস্কারের কর্মকান্ডের সঙ্গে যুক্ত রয়েছেন ৪৫ শতাংশ মহিলা, ৩৬ শতাংশ বিভিন্ন সম্প্রদায়ের মানুষ, ৪৯ শতাংশ আন্তর্জাতিক তারকা মোট ৬৮টি দেশ থেকে, ৭৫ জন অস্কার মনোনীত এবং পাঁচ জন সায়েন্টিফিক ও টেকনিকাল পুরস্কার বিজয়ী।

আকাডেমির সভাপতি ডেভিড রুবিন জানিয়েছেন, মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সে বিশিষ্টজনদের স্বাগত জানাতে পেরে আমরা খুবই আনন্দিত। আমরা সব সময়ে গ্লোবাল ফিল্ম সম্প্রদায়ের অনন্য প্রতিভাদের আপন করে নেওয়াতেই বিশ্বাসী।আকাডেমির সিইও ডন হাডসন জানিয়েছেন, ‘২০১৬ সালে যে লক্ষ্য আমরা স্থির করেছিলাম তার দিকে পদক্ষেপ করতে পেরেছি ভেবে গর্বিত। তবে সামনে আরও লম্বা পথ চলা বাকি রয়েছে। আমরা এই লক্ষ্যে অবিচল থাকব।’

আকাডেমির তরফে আমন্ত্রণ পেয়েছেন অভিনেতা অ্যানা ডি আরমাস, ব্রায়ান টাইরি হেনরি, ফ্লোরেন্স পাগ, লাকেইথ স্ট্যানফিল্ড, বিয়ানি ফেল্ডস্টেইন এবং কনস্ট্যান্স উ। পরিচালকদের মধ্যে আমন্ত্রণ পেয়েছেন লুলু ওয়াং, আরি অ্যাস্টার, টেরেন্স ডেভিস এবং ম্যাথু ওয়াঘন। ২০১২ সালের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে অস্কার পুরস্কার প্রদান। চলতি বছর করোনার কোপে পিছিয়ে দিতে হয় ২০২০ সালের অস্কার অনুষ্ঠান।

সংবাদের ধরন : বিনোদন নিউজ : নিউজ ডেস্ক