বিস্তারিত

হুমায়ূন ফরীদির চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

ছবি : সংগ্রহকৃত

কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের এই দিনে বিষাদের কালো আভা ছড়িয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছিলেন অভিনয়ের কিংবদন্তি এ পুরুষ। অভিনয়ের সাবলীলতায় মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের কোটি মানুষকে মোহিত করেছেন এই অভিনেতা। দাপুটে অভিনয় করে মানুষকে হাসিয়েছেন, আবার কখনো বা কাঁদিয়েছেন।

হুমায়ুন ফরীদি ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন। এটিএম নূরুল ইসলাম ও ফরিদা ইসলামের চার সন্তানের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। ইউনাইটেড ইসলামিয়া গভর্নমেন্ট হাইস্কুল থেকে মাধ্যমিক শেষ করে চাঁদপুর সরকারি কলেজে পড়াশোনা করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আল-বেরুনী হলে সান্নিধ্য পান নাট্যাচার্য সেলিম আল দীনের। তার হাত ধরেই জড়িয়ে পড়েন গ্রুপ থিয়েটারের সঙ্গে। এরপর শহীদুল্লা কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন নির্মিত ‘সংশপ্তক’ ধারাবাহিকে কানকাটা রমজান চরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসিত হন।

হুমায়ুন ফরীদি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ১৯৯০-এর দশকে। নাট্যাঙ্গনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের ৪০ বছর পূর্তি উপলক্ষে তাকে সম্মাননা প্রদান করে। ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ফরীদি।

সংবাদের ধরন : বিনোদন নিউজ : স্টাফ রিপোর্টার