বিস্তারিত

হিমেল হাওয়া আর শৈত্য প্রবাহের কারণে বিপর্যস্ত সাধারণ মানুষ

ছবি : সংগ্রহকৃত

সিরাজগঞ্জের সাধারণ মানুষ কুয়াশা, হিমেল হাওয়া আর শৈত্য প্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। গত তিন দিন সূর্যের মুখ দেখেনি সিরাজগঞ্জের মানুষ। কনকনে ঠাণ্ডায় চরম ভোগান্তিতে পড়েছে শ্রমজীবী, নিম্নবিত্ত ও ছিন্নমূল মানুষ। সেই সঙ্গে শীতজনিত রোগী বাড়ছে সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

প্রয়োজন ছাড়া লোকজন বাড়ির বাইরে বের হচ্ছে না। প্রচণ্ড শীতে ঠাণ্ডাজনিত রোগ দেখা দিয়েছে। দরিদ্র ও শ্রমজীবীরা মানুষরা পড়েছে চরম দুর্ভোগে। কুয়াশার জন্য যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। দুর্ঘটনা এড়াতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়ক ও অঞ্চলিক সড়ক দিয়ে সকালে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে।

মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত সারা দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে। এদিকে আজ দুপুর ১টা পর্যন্ত রাজধানী ঢাকা কুয়াশায় আচ্ছন্ন হয়ে রয়েছে। দুপুর ১টায় ঢাকায় তাপমাত্রা ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এবং ওই সময়ে বাতাসের আদ্রতা ছিল ৭৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে আরো বলছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এবং এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই কারণে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ ছাড়া সারা দেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডতে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক