বিস্তারিত

স্মার্ট ডোরবেলই জানিয়ে দেবে বাড়িতে কে এসেছে

ছবি : সংগ্রহকৃত

আপনার বাড়ির দরজা বন্ধু-বান্ধব কিংবা পরিবারের সদস্যদের প্রায় সবার জন্যই উন্মুক্ত থাকে। কিন্তু কিছু মানুষ নিশ্চয়ই ভেতরে প্রবেশের অনুমতি পায় না। এক্ষেত্রে কাকে আপনি অনুমতি দিচ্ছেন এবং কাকে দিচ্ছেন না, তা নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু এ বিষয়টি আপনার পক্ষে সরাসরি পরিচালনা করা কঠিন। আর এ কঠিন কাজটিকেই সহজ করার জন্য এসেছে স্মার্ট ডোরবেল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট। নতুন প্রজন্মের বিভিন্ন ডোরবেল আপনার বাড়িতে কার প্রবেশ করা উচিত এবং কার প্রবেশ করা উচিত না, তা নির্ধারণ করতে সহায়তা করবে। এজন্য ডোরবেলগুলোতে ব্যবহৃত হচ্ছে ওয়াইফাই, ক্যামেরা ও সেলুলার নেটওয়ার্ক প্রযুক্তি। এতে বাড়ির ভেতর থেকে বা বাইরে থেকে ভিডিও ক্যামেরায় আগন্তুককে দেখে আপনি দরজা খোলার কাজটি করতে পারবেন। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি ডোরবেলের তথ্য।

১. আগস্ট ডোরবেল ক্যাম
১৯৯ ডলার মূল্যের এ আগস্ট ডোরবেল ক্যামটি মূলত প্রথম প্রজন্মের মডেল। এতে ১২৮০ বাই ৯৬০ পিক্সেল হাই ডেফিনিশন ভিডিও করা যায়। এছাড়া অন ডিমান্ড লাইভ স্ট্রিমিংও করা যায়। আপনার বর্তমান ডোরবেলের সঙ্গেও এর সংযোগ করা যায় তারের মাধ্যমে। এছাড়া এটি আগস্ট স্মার্ট লক ও অ্যান্ড্রয়েড ও আইফোন অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা যায়।

২. ডোরবার্ড ভিডিও ডোর

স্টেশন বার্ডহোম অটোমেশন-এর তৈরি ডোরবার্ড ভিডিও ডোর স্টেশনে রয়েছে অ্যাডজাস্টেবল ৭২০পি এইচডি ভিডিও। এছাড়া রয়েছে নাইট ভিশন, দুপাশ থেকে কথা বলার সুবিধা ও মোশন সেন্সর। এটি শুধু দরজার বেল হিসেবেই কাজ করবে না বরং সিকিউরিটি ক্যামেরার কাজও করবে। এ যন্ত্রটির মূল্য ৩৪৯ ডলার হওয়ায় তা অন্যান্য ডোরবেলের তুলনায় যথেষ্ট ব্যয়বহুলও বটে।

৩. রিং ভিডিও ডোরবেল
১৯৯ ডলার মূল্যের রিং ভিডিও ডোরবেলে ৭২০পি এইচডি ভিডিও রেকর্ডিং করা যায়। এছাড়া এটি আপনার বর্তমান ডোরবেলের তারের মাধ্যমে বা রিচার্জেবল ব্যাটারির মাধ্যমেও ব্যবহার করা যায়। ব্যাটারি মোডে চালানো হলে তা থেকে বিভিন্ন অপশন বন্ধ করার সুযোগ রয়েছে, যা ব্যাটারির অপচয় বন্ধ করবে। রিং মূলত একটি সিকিউরিটি ডিভাইস হিসেবে কাজের উপযোগী করে তৈরি। এ কারণে এর ক্যামেরাও অত্যন্ত কার্যকর। রিং ভিডিও ডোরবেলের পরবর্তী ভার্সন হলো রিং ভিডিও ডোরবেল প্রো। এটির মূল্য ২৫০ ডলার এবং কার্যক্ষমতাও রিং ভিডিও ডোরবেলের তুলনায় ভালো।

৪. স্কাইবেল ভিডিও ডোরবেল (ভার্সন ২)
১৪৯ ডলার মূল্যের স্কাইবেল ভিডিও ডোরবেলে (ভার্সন ২) রয়েছে ওয়াইফাইয়ের মাধ্যমে ভিডিও পাঠানোর ব্যবস্থা। তবে এর রেজুলিশন কিছুটা কম (৬৪০ বাই ৪৮০)। এতে আরও রয়েছে টু-ওয়ে টক, পুশ নোটিফিকেশন ও স্ট্যান্ডার্ড রিং। এটি লাইভ স্ট্রিমিং ও মোশন সেন্সরেরও সুবিধা দেয়।