বিস্তারিত

সৌদি আরবগামী ফ্লাইট গমনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ছবি : সংগ্রহকৃত

নভেল করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ এড়াতে বিদেশ ফেরত আন্তর্জাতিক ফ্লাইটে সৌদি আরবের দুই সপ্তাহের নিষেধাজ্ঞা আজ রোববার থেকে বাতিল হয়ে গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ গতকাল শনিবার এ কথা জানিয়েছে।

এদিকে নিষেধাজ্ঞা বাতিল হওয়ায় আগামী ৬ জানুয়ারি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সৌদি আরবগামী ফ্লাইট নিয়মিতভাবে চলাচল করবে। আজ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সৌদি সরকার কর্তৃক নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় আগামী ৬ জানুয়ারি বুধবার থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সৌদি আরবগামী ফ্লাইটগুলো আবার নিয়মিতভাবে চলাচল করবে। বাতিলকৃত ফ্লাইটগুলোর সম্মানিত যাত্রীদের বিমানের ওয়েবসাইট www.biman-airlines.com এ প্রদত্ত সিডিউল অনুযায়ী নিকটস্থ বিমান সেলস অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে। ফ্লাইটে আসন খালি থাকা সাপেক্ষে তাদের অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে।

প্রথমে গত ২০ ডিসেম্বর থেকে এক সপ্তাহ এবং পরে ২৭ ডিসেম্বর থেকে আরেক সপ্তাহের জন্য আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ রাখে সৌদি আরব। সেই সঙ্গে স্থল ও জলপথও বন্ধ ঘোষণা করা হয়। আজ স্থানীয় সময় বেলা ১১টায় দুই সপ্তাহের এই নিষেধাজ্ঞার সময় শেষ হয়।

এখন থেকে সৌদি আরবে ঢুকতে গেলে দুটি কড়া নির্দেশনা মানতে হবে-

১. সৌদি নাগরিক নন এমন কেউ যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকা বা করোনার নতুন ধরনটি শনাক্ত হওয়া কোনো দেশ থেকে কাউকে সৌদি আরবে যেতে হলে তাকে কমপক্ষে ১৪ দিন অন্যত্র অবস্থান করে কোভিড-১৯ সংক্রমণ মুক্ত হওয়ার (পিসিআর) পরীক্ষার ফলাফল জমা দিতে হবে।

২. করোনাভাইরাসের নতুন ধরনটি ছড়িয়ে পড়া দেশ থেকে সৌদি নাগরিকেরা জরুরি ও মানবিক কোনো কারণে দেশে ফিরতে চাইলে নিজ বাড়িতে কমপক্ষে ১৪ দিনের কোয়ারেন্টিন পালন করতে হবে এবং দুটি (পিসিআর) পরীক্ষার ফলাফল জমা দিতে হবে। পরীক্ষার ফলাফল প্রথমটি দেশে পা রাখার ৪৮ ঘণ্টার মধ্যে এবং দ্বিতীয়টি ১৩তম দিনের হতে হবে।

আর যেসব দেশে করোনার নতুন ধরনটি শনাক্ত হয়নি সেসব দেশ থেকে সৌদি আরবগামীদের ক্ষেত্রে আগের নিয়মই চালু থাকবে। নমুনা পরীক্ষার (পিসিআর) ফলাফলসহ তিন থেকে সাত দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন পালন করতে হবে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক