বিস্তারিত

সৌদিতে পবিত্র ঈদ রবিবার

ছবি : সংগ্রহকৃত

মধ্যপ্রাচ্যের আকাশে আজ শুক্রবার হিজরি শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর আগামী রোববার উদযাপিত হবে। দেশটির আকাশে আজ শুক্রবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাল শনিবার ৩০ রমজান পূর্ণ হবে।

গালফ নিউজ, খালিজ টাইমস ও আরব টাইমসে প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী রোববার ঈদুল ফিতর উদযাপিত হবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এবার সৌদি আরবে ঈদের নামাজ নিজ নিজ ঘরে আদায় করতে হবে। কারণ করোনা পরিস্থিতিতে ঈদের ছুটির সময় সেখানে কারফিউ ঘোষণা করা হয়েছে। ঈদের সময় মসজিদগুলো বন্ধ থাকবে।

সৌদি গেজেট এর এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার বিকেল ৫ টা থেকে দেশটিতে কারফিউ জারি করা হয়েছে। আগামী ২৭ মে পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে।

এদিকে শুক্রবার (২২ মে) শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতেও রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। সে হিসাবে আগামী রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে এ দেশগুলোতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ওই তিন দেশের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক