বিস্তারিত

সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার তথ্যাদি জানতে নতুন অ্যাপ চালু

ছবি : সংগ্রহকৃত

সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার দৈনন্দিন কার্যতালিকা ও ফলাফলসহ তথ্যাদি জানাতে ‘সুপ্রিম কোর্ট কজলিস্ট অ্যাপ’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে। আজ সোমবার বিকেলে এ অ্যাপ উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

অ্যাপটি উদ্বোধন করে প্রধান বিচারপতি বলেন, তথ্যপ্রযুক্তির বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হলে ডিজিটাল প্রযুক্তির দক্ষতা অর্জনের বিকল্প নেই। অ্যাপটি ব্যবহার করে বিচারপতি, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারীসহ বিচারপ্রার্থী জনগণ সহজেই সুপ্রিম কোর্টের কার্যতালিকায় থাকা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

এ অনুষ্ঠানে ভার্চুয়ালি (ভিডিও কনফারেন্সের মাধ্যমে) যুক্ত হয়ে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

অ্যাপটি তৈরি করেছেন সুপ্রিম কোর্টের তথ্য প্রযুক্তি শাখা ও অধঃস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদি। ভার্চুয়াল অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, সাংবাদিকসহ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট কর্মকর্তারা যুক্ত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাংলাদেশে ডিজিটাইজেশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এটা আমাদের এক বিরাট সাফল্য। আজকের এই অ্যাপ উদ্বোধন প্রমাণ করে বিচার বিভাগও ডিজিটাইজেশনে পিছিয়ে নেই। জনগণের কাছে বিচার ব্যবস্থার তথ্য পৌঁছে দেওয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপ উদ্বোধন করা হলো সেটা একটা দৃষ্টান্ত। এটা বিচার বিভাগের সাফল্যকে ত্বরান্বিত করবে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক