বিস্তারিত

সুখী দম্পতিরা কি মেনে চলেন

ছবি : সংগ্রহকৃত

সম্পর্ক উজ্জ্বল ও জীবন্ত রাখতে হলে কিছু অভ্যাস অনুসরণ করতে হয়। সুখী দম্পতিরা কিছু বিষয় মেনে চলেন বলেই তাঁরা সুখী। কী সেই অভ্যাস।

১. একে অপরের সঙ্গে মজা করুন। খুনসুটি চলতেই পারে। সঙ্গীকে আঘাত না করে বরং হাসি ঠাট্টার মাধ্যমে সময়কে আরও বেশি আনন্দময় করে গড়ে তুলুন।

২. যতই ব্যস্ততা থাকুক না কেন, ১০ মিনিট সময় বের করে একত্রে নাস্তা করুন সকালে। একজন নাস্তা করবেন, আরেকজন ঘুমিয়ে থাকবেন এমনটা যেন না হয়। সন্তানদের সাথে নিয়েই বসুন দু’জনে।

৩. সুখী দম্পতিরা জানেন প্রশংসার শক্তি কতখানি। তাই সংসার জীবনে একে অপরের প্রশংসা করুন। তাকে বুঝিয়ে দিন তিনি আপনার জীবনে কতখানি মূল্যবান।

৪. তাঁরা ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করেন। একসঙ্গে চলা, ভবিষ্যতে বাচ্চা নিয়ে ভাবা অথবা ছুটির দিনগুলোতে কী করবেন, তা নিয়ে আলোচনা করেন।

৫. স্বতঃস্ফূর্তভাবে তাঁরা সম্পর্কে তাল মিলিয়ে চলেন। সুখী দম্পতি জানেন, কীভাবে বর্তমান ও ভবিষ্যতের মধ্যে ভারসাম্য রাখতে হয়।

৬. সুখী দম্পতিরা আসলে একে অপরের সঙ্গে সংগতিপূর্ণ থাকেন। একে অপরের কাঁধে কাঁধ রেখে কাঁদতে জানেন, সান্ত্বনা ও সমর্থন করে থাকেন।

৭. তাঁরা একে অন্যের কথা গুরুত্বের সঙ্গে শোনেন। কথার মধ্যে কথা বলেন না। যখন একজন সঙ্গী কিছু মতামত দেন, তখন সেটাতে বাধা দেন না।

৮. তাঁরা মাঝেমধ্যেই গুণগত সময় কাটান, সম্পর্কের গুরুত্বটা এতে বাড়ে।

৯. তাঁরা জীবনের শেষ ভাগে একসঙ্গে থাকার স্বপ্নটা লালন করেন।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : নিউজ ডেস্ক