বিস্তারিত

সিআইডিকে সহায়তা করবে এফবিআই, শুক্রবার বৈঠক

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper, ছবি : সংগ্রহকৃত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনা তদন্তে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) সহায়তা করবে এফবিআই। এ ব্যাপারে এফবিআইয়ের সঙ্গে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) আগামীকাল শুক্রবার একটি বৈঠক করবে। সেখানে ঘটনার সম্ভাব্য সব দিক নিয়ে তাদের মধ্যে আলোচনা ও পর্যালোচনা হবে।

সিআইডির উপ-মহাপরিদর্শক (ডিআইজি) সাইফুল আলম  জানান, এফবিআইয়ের সঙ্গে আমাদের আলোচনা হবে আগামীকাল। অফিসিয়ালি এখন পর্যন্ত তাদের সঙ্গে আমাদের আলোচনা হয়নি। এফবিআইয়ের বাংলাদেশ অফিসের যিনি প্রধান, তিনি শুক্রবার দুপুরের দিকে আসবেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নরকে তদন্তের স্বার্থে জিজ্ঞাসাবাদ করা হবে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, সবই তদন্তের বিষয়। তদন্তে প্রয়োজন হলে যে কাউকে জিজ্ঞাসাবাদ করা হবে।

ফেব্রুয়ারির শুরুতে ‘সুইফট মেসেজ হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০০ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৮০০ কোটি টাকা অর্থ লোপাটের ঘটে। এর মধ্যে থাইল্যান্ডে ৮ কোটি ১০ লাখ ডলার এবং বাকি অর্থ শ্রীলঙ্কায় পাচার হয়। অবশ্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, শ্রীলঙ্কায় পাচারকৃত অর্থ তারা ফেরত আনতে সক্ষম হয়েছেন। অর্থ লোপাটের ওই ঘটনাটি বাংলাদেশ ব্যাংক প্রথমদিকে গোপন রাখে। তবে ফেব্রুয়ারির শেষ দিকে ফিলিপাইনের স্থানীয় গণমাধ্যম ইনকোয়েরারে এ ঘটনাটি প্রথম প্রকাশ পায়। পরবর্তী তা বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে এতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এরই জেরে গত ১৫ মার্চ পদত্যাগ করেন তিনি।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : স্টাফ রিপোর্টার