বিস্তারিত

সারাদেশে অস্বাভাবিক মৃত্যু বাড়ছে আতঙ্ক

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

অস্বাভাবিক মৃত্যু বেড়ে চলেছে। সারাদেশে লাশ আর লাশ। বাড়ছে আতঙ্ক। প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় মিলছে লাশ। কুপিয়ে, গুলি করে, শ্বাসরোধ করে, নির্যাতন করে, অপহরণ করে হত্যার ঘটনা আশঙ্কাজন হারে বেড়ে গেছে। শুধু গতকালই দেশে ২৩ জনের বিভিন্নভাবে অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তবে উদ্বেগের কারণ হলো শিশু হত্যার ঘটনাগুলো। এ নিষ্ঠুরতা দিন দিন বেড়েই চলেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের বিভিন্ন জায়গায় এখন প্রতিদিনই খাল-বিল, নদী-নালা, পুকুরে ক্ষতবিক্ষত, বস্তাবন্দি, হাত পা বাঁধা ও গাছের ডালে ঝুলন্ত অবস্থায় পাওয়া যাচ্ছে নারী-পুরুষ ও শিশুর লাশ। এমনকি হত্যার পর মাটির নিচে লাশ চাপা দিয়ে রাখার ঘটনাও ঘটছে। শুধু গতকালই রাজধানীর অভিজাত এলাকা গুলশান-১ এর ১২ নম্বর রোডে এক উপজাতি গারো নারীর রক্তাক্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের নাম পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক (২৮)।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম দৈনিক জনতাকে জানান, গতকাল সকাল ৭টার দিকে ঐ

নারী রাস্তার পাশে রক্তাক্ত অবস্থায় পড়েছিলেন। তার শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। লাশ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

অপরদিকে, রাজধানীর বাড্ডা এলাকায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত মদন চন্দ্র রায় (২৮) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। মদন চন্দ্র রায় দিনাজপুর জেলার কোতয়ালী থানার মুড়ালিপুর গ্রামের নারায়ণ চন্দ্র রায়ের ছেলে। গত শুক্রবার মধ্যরাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শনিবার দুপুরে ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়।

গত শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর এলাকার কাটাসুর কনফিডেন্স টাওয়ারের গলিতে কুমকুমের ভাড়া বাসায় সাদ নামে এক শিশুর মৃত্যু হয়। তবে মৃত্যুর কারণ জানা যায়নি।

গতকাল সকালে রাজধানীর ভাটারা থানার পশ্চিম নুরের চেলা ইদ্রিস আলীর কবরস্থান থেকে এক নবজাতকের (২ দিন) মৃতদেহ উদ্ধার করা হয়েছে। রাজধানীর জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল থেকে অপর এক শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

রাজধানীর খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সুমন (১৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢামেক হাসপাতালে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সুমন খিলগাঁও মডেল স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র। রাজধানীর পঙ্গু হাসপাতালে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আশুলিয়ায় বর্ণচ্ছটা পিকনিক স্পটে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে রবিউল (৩০) নামে এক বেলুন বিক্রেতার মৃত্যু হয়েছে।

অপরদিকে, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার চ-িপুর গ্রামে জান্নাতুল ফেরদৌস (১৮) নামে এক গৃহবধূকে শ্বশুরবাড়ির লোকজন পিটিয়ে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। জান্নাতুল ফেরদৌস শ্যামনগর উপজেলার চ-িপুর গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী ও কালিগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের শেখপাড়ার রফিক শেখের মেয়ে।

নিখোঁজের ২২ দিন পর শুক্রবার সকালে ঝিনাইদহের হরিণাকু-ু উপজেলার দৌলতপুর ইউনিয়নের হিঙ্গার গ্রামের একটি মাঠ থেকে জসিম উদ্দিন (২৪) নামে এক শিবির নেতার হাত-পা বাঁধা গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। নিহত জসিম উদ্দিন ঝিনাইদহ সদরের কালোহাটি এলাকার খলিলুর রহমান ম-লের ছেলে। তিনি জেলা শহরের আলিয়া মাদ্রাসার ফাজিল বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিলেন।

গতকাল দুপুরে নোয়াখালীর চাটখিল উপজেলার পরকোর্ট ইউনিয়নের চোচালিয়া গ্রামের পাটোয়ারী বাড়ির সামনে থেকে অজ্ঞাত-পরিচয় এক নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হাটশেরপুর ইউনিয়নের নিজবলাইল ও খোর্দ্দবলাইল গ্রোয়েনের মাঝামাঝি যমুনার চর থেকে গলায় ওড়না পেঁচানো ও হাত বাঁধা অবস্থায় অজ্ঞাত-পরিচয় এক নারীর মৃতদেহ উদ্ধার করা হয়। গাইবান্ধার গোবিন্দগঞ্জে বাল্যবিয়েতে বাধা দেয়ার জের ধরে হামলায় আহত কলেজছাত্র জহুরুল ইসলামের (২৫) মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত জহুরুল উপজেলার কোচাশহর ইউনিয়নের বনগ্রামের মৃত কপিল উদ্দিনের ছেলে। তিনি গোবিন্দগঞ্জ ডিগ্রি কলেজের বিএ শেষ বর্ষের ছাত্র ছিলেন। বিকেল ৫টার দিকে চাঁদপুরের হাইমচর উপজেলার আলগী বাজার এলাকার অজ্ঞাত-রোগে মাইশা (৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে হাইমচর উপজেলার আলগী বাজার গ্রামের মুন্সী বাড়ির মহসীন মুন্সীর মেয়ে। জমি নিয়ে বিরোধের জের ধরে বিকেল টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ধলাপাড়া খালপার এলাকায় আনিস মিয়া (৫০) নামে এক ব্যক্তিকে তার ছোট ভাই গলা টিপে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত ছোট ভাই গণি মিয়া পলাতক রয়েছে। তবে, তার ভাতিজা সাইফুল ও শহিদুলকে আটক করেছে পুলিশ। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় সোহাগী নামে এক গৃহবধূকে নলকূপের হাতল দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের বিনোদধর্মপুর গ্রামে শাহেদ আলম নামে এক সৌদি প্রবাসীর বাড়ি থেকে ফারুক হোসেন (১৯) নামে যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। নিহত ফারুক হোসেন লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের পরাশগঞ্জ গ্রামের কারিমুল হকের ছেলে। তিনি আট বছর ধরে প্রবাসী শাহেদ আলমের বাড়িতে কাজ করতেন। সিরাজগঞ্জের তাড়শে বাড়ির সীমানা প্রাচীর নিয়ে সংঘর্ষে বড় ভাইয়ের ধারালো অস্ত্রের আঘাতে হমত আলী (৩০) নামে ছোট ভাইয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অপর ছোট ভাই মোহাম্মদ আলী (৩৫) গুরুতর আহত হয়েছেন। তাকে সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। জয়পুরহাট সদর উপজেলায় বাসের ধাক্কায় গোলাম মোস্তফা (৩৫) নামে আহত এক যুবক শুক্রবার বিকেলে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। নিহত গোলাম মোস্তফা সদর উপজেলার দোঁগাছী ইউনিয়নের পেঁচুলিয়া গ্রামের মৃত হাসান আলীর ছেলে। পাবনার ঈশ্বরদী পৌর শহরের উমিরপুর এলাকায় রান্না করার সময় চুলার আগুনে দগ্ধ হয়ে শামীমা ফেরদৌসী নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। নিহত গৃহবধূ বাংলাদেশ সুগারমিল রিসার্স ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত গবেষণা পরিচালক ড. আরিফ উল আলমের স্ত্রী। ময়মনসিংহের নান্দাইল উপজেলার খারুয়া ইউনিয়নের হানিউড়া এলাকা থেকে শরীফ (২৬) নামে এক মটরসাইকেল চালকের গলাকাটা মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। নিহত শরীফ উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নের কাদিরপুর গ্রামের সুরুজ আলীর ছেলে। তিনি ভাড়ায় চালিত মটরসাইকেল চালক ছিলেন।

এদিকে সমপ্রতিক শিশু হত্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদের নবম অধিবেশনের সমাপনী বক্তৃতায় তিনি বলেন, শিশু হত্যার প্রবণতা বেড়ে গেছে। কেন এই জিঘাংসা? পরিবারের একটি ছোট ঘটনার জন্য একটি শিশুকে কেন হত্যা করা হবে? এই শিশু হত্যার ঘটনায় আমি ধিক্কার জানাই। যারা শিশু হত্যার সাথে জড়িত, আমি আশা করি আদালত তাদের মৃত্যুদ- দিয়ে সর্বোচ্চ শাস্তি দেবে। শিশু হত্যার বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তোলার আহ্বান জানান সরকার প্রধান শেখ হাসিনা। তবে এতসব খুন-খারাবির পরেও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যেন তেমন মাথা ব্যথা নেই। এক শ্রেণীর অসাধু পুলিশ ও র‌্যাব সদস্য অপরাধ দমনের পরিবর্তে অবৈধভাবে টাকা কামানোর ধান্ধায় ব্যস্ত। অভিযোগ রয়েছে, অপহরণ কিংবা হুমকি ও চাঁদাদাবীর পর থানায় জেডি করলেও সময় মতো পুলিশ ব্যবস্থা নিচ্ছে না। ফলে একের পর এক বাড়ছে খুনের ঘটনা। খুন করে লাশ গুমের ঘটনাও ঘটছে। মানুষ এখন অসহায়। কোথাও নিরাপত্তা নেই। মানবাধিকার সংগঠনের নেতা নেত্রীরা বলছেন, দেশে বিচারবহির্ভূত হত্যাকা- বাড়ছে। বিচারহীনতার সংস্কৃতির কারণে অপরাধীরা এখন বেপরোয়া।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : স্টাফ রিপোর্টার