বিস্তারিত

সহজে মিলছে না ভিসা

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া নিয়ে সমস্যা অতি পুরনো। এখন সংযুক্ত আরব আমিরাত ও কাতারের ভিসাও সহজে মিলছে না। জরুরি চিকিৎসার জন্য এখন থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ভিসাও সহজসাধ্য নয়। কূটনৈতিক সূত্র স্বীকার করেছে, বাংলাদেশিদের ভিসা প্রদানের ক্ষেত্রে কিছুটা কড়াকড়ি আরোপ করেছে কয়েকটি দেশ।
এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, যেসব দেশে অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বেশি, সেসব দেশে ভিসার ক্ষেত্রে কঠোরতা আরোপ করা হচ্ছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সংকট সমাধানে চেষ্টা চালাচ্ছে। ভিসা পাওয়া নিয়ে সমস্যা দ্রুতই কমে যাবে বলে তিনি মনে করেন।

একজন ব্যবসায়ী জানান, ঢাকায় তার দোকানের জন্য তিনি নিয়মিত থাইল্যান্ড থেকে তৈরি পোশাক এবং কসমেটিক সামগ্রী নিয়ে আসেন। এ পর্যন্ত তার কমপক্ষে ২০ বার থাইল্যান্ড যাওয়ার অভিজ্ঞতা রয়েছে। তবে গত জানুয়ারিতে সর্বশেষ ভিসার আবেদন করার পর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত পাসপোর্ট আটকে রেখেও ভিসা দেওয়া হয়নি। এর কোনো ব্যাখ্যাও দেয়নি দূতাবাস। আর একজন ভুক্তভোগী জানান, তারা পাঁচজন ব্যাংকক যাওয়ার জন্য ট্যুরিস্ট ভিসা চেয়ে আবেদন করেন। গত ডিসেম্বরের শেষ সপ্তাহে পাসপোর্ট জমা দেওয়ার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে পাসপোর্ট ফেরত পান। পাঁচজনের মধ্যে ভিসা দেওয়া হয়েছে দু’জনকে।

অন্য কয়েকজন ভুক্তভোগী জানান, দু’মাস ধরে থাইল্যান্ডের ভিসা পেতে খুব সমস্যা হচ্ছে। আগে পাঁচ থেকে সাত দিনে ভিসা পাওয়া যেত, এখন এক মাসেও পাওয়া যাচ্ছে না। থাইল্যান্ড দূতাবাসে পাসপোর্ট জমা দেওয়ার পর দীর্ঘ সময় ধরে পাসপোর্টও ফেরত দিচ্ছে না। ভিসা ছাড়াই পাসপোর্ট ফেরত চাইলে বলা হচ্ছে, ভিসা প্রক্রিয়াধীন আছে, অপেক্ষা করুন। থাইল্যান্ডের ভিসা প্রক্রিয়ায় যুক্ত একটি সূত্র জানায়, থাইল্যান্ড দূতাবাসে দুই মাস ধরে রাষ্ট্রদূত নেই। এ ছাড়া আগে ঢাকায় থাইল্যান্ড দূতাবাস থেকেই ভিসার সিদ্ধান্ত দেওয়া হতো, এখন সিদ্ধান্ত আসছে ব্যাংকক থেকে। সূত্র জানায়, গত দুই মাসে প্রায় ২৫ হাজার ভিসার আবেদন জমা পড়ে। এর মধ্যে মাত্র দেড় হাজার জন ভিসা পেয়েছেন। প্রায় ১০ হাজারের মতো ভিসা দীর্ঘ সময় আটকে রাখা হয়েছে কোনো সিদ্ধান্ত ছাড়াই। অনেকের পাসপোর্ট

তিন সপ্তাহ থেকে এক মাস আটকে রেখে ভিসা না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্র জানায়, গত আগস্টে ব্যাংককে একটি বৌদ্ধ ধর্মীয় উপাসনালয়ে হামলার পর ভ্রমণ ভিসার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দিয়েছে থাইল্যান্ড সরকার। একই সঙ্গে যেসব দেশের বেশিসংখ্যক অবৈধ অভিবাসী রয়েছে, সেসব দেশের নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও কঠোর হওয়ার নির্দেশনা আছে। এ কারণেই বাংলাদেশি নাগরিকদের ভিসা পেতে কিছুটা সমস্যা হচ্ছে। এ ছাড়া ঢাকায় দীর্ঘ সময় রাষ্ট্রদূত না থাকায় সংকট আরও বেড়েছে।

একই ধরনের জটিলতায় পড়তে হচ্ছে সিঙ্গাপুরের ভিসার ক্ষেত্রেও। কূটনৈতিক সূত্র জানায়, কিছুদিন আগে জঙ্গি সন্দেহে কয়েকজন বাংলাদেশি নাগরিককে সিঙ্গাপুরের পুলিশ গ্রেফতারের পর বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। আগে চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময়সূচির প্রমাণপত্র দিলে সহজে ভিসা দেওয়া হতো। এখন চিকিৎসার জন্য ভিসার ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। সূত্র জানায়, গত তিন-চার মাসে সিঙ্গাপুরের ভিসা প্রার্থীদের প্রায় ৮০ শতাংশেরই আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

কূটনৈতিক সূত্র জানায়, মালয়েশিয়ায় সিঙ্গেল এন্ট্রি ট্যুরিস্ট ভিসা এয়ারলাইন্সের রিটার্ন টিকিট এবং কোথায় কত দিন থাকবে তার সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে দেওয়া হচ্ছে। তবে মাল্টিপল এন্ট্রি ভিসার ক্ষেত্রে কঠোরভাবে যাচাই-বাছাই করা হচ্ছে। ব্যাংক ব্যালেন্সের তথ্য এবং অন্যান্য কাগজপত্র সময় নিয়ে যাচাই-বাছাই করা হচ্ছে। ফলে ভিসা পাওয়ার ক্ষেত্রে দুই থেকে তিন সপ্তাহ লেগে যাচ্ছে।

অপর একটি সূত্র জানায়, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের ভিসা পাওয়াও কঠিন হয়ে পড়েছে। ঢাকায় সংযুক্ত আরব আমিরাতের ভিসা সেন্টার খোলা হলেও ভিসা পেতে দীর্ঘ সময় লাগছে। অধিকাংশ ক্ষেত্রে ভিসা দেওয়া হচ্ছে না। এ ছাড়া সৌদি আরবে ওমরাহ ভিসার আবেদনের ক্ষেত্রেও ৫০ শতাংশ আবেদনকারী ভিসা পাচ্ছেন না বলে সূত্র জানায়।

এদিকে যুক্তরাজ্যের ভিসা নিয়েও জটিলতা কাটেনি। নতুন করে ইতালি, ফ্রান্সের ভিসা পাওয়া নিয়ে সমস্যার সৃষ্টি হচ্ছে। কূটনৈতিক সূত্র জানায়, দিলি্লতে ভিসা সেন্টার স্থানান্তরের পর যুক্তরাজ্যের ভিসা প্রত্যাখ্যানের হার বাড়তে শুরু করে। এখন পর্যন্ত ৭০ শতাংশ ক্ষেত্রে ভিসা দেওয়া হচ্ছে না। ২০ শতাংশ ক্ষেত্রে এক মাসের অধিক সময় নিয়ে ভিসা দেওয়া হচ্ছে। এ কারণে অনেকে পূর্বনির্ধারিত ফ্লাইট সিডিউল অনুযায়ী ভ্রমণ করতে পারছেন না। অন্য একটি সূত্র জানায়, ইতালির ভিসা নিয়েও বড় ধরনের জটিলতার সৃষ্টি হচ্ছে। ভিসার আবেদনের পর তিন থেকে চার মাস পর্যন্ত পাসপোর্ট আটকে রাখা হচ্ছে। ভিসাপ্রার্থীরা ভিসা ছাড়া পাসপোর্ট ফেরত চাইলেও দেওয়া হচ্ছে না। ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশের ভিসার ক্ষেত্রে দালালচক্র কাজ করছে। এই চক্রকে তাদের চাহিদা মতো টাকা না দিলে ভিসা প্রক্রিয়াধীন আছে জানিয়ে পাসপোর্ট দীর্ঘ সময় আটকে রাখে। প্যারিসে সন্ত্রাসী হামলার পর থেকে হাতেগোনা দু’একজন ছাড়া অধিকাংশই ফ্রান্সের ভিসা পায়নি বলে সূত্র জানায়।

ভিসা নিয়ে জটিলতা নিরসনে থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে সে দেশের কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। চিঠিতে ভিসা দেওয়া নিয়ে সমস্যা দ্রুত নিরসনে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়। পররাষ্ট্র সচিব শহীদুল হক সমকালকে বলেন, বিভিন্ন দেশের ভিসা পাওয়া নিয়ে সমস্যা সমাধানে কূটনৈতিক তৎপরতা চালানো হচ্ছে।

সংবাদের ধরন : বিবিধ নিউজ : স্টাফ রিপোর্টার