বিস্তারিত

শ্রমিকদের বেতন পরিশোধের জন্য মোবাইল ব্যাংকিং চালু রাখার নির্দেশ

ছবি : সংগ্রহকৃত

শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতাদি পরিশোধের জন্য মোবাইল ব্যাংকিং সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে এজেন্ট পয়েন্টগুলোতে প্রয়োজনীয় পরিমাণ নগদ অর্থের যোগান নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে বলা হয়েছে।

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে একটি নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশে সেবা প্রদানকারী সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে সচল রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতাদি প্রদানের জন্য সরকার আর্থিক প্রণোদনার (সহজ শর্তে ঋণ/বিনিয়োগ) প্যাকেজ ঘোষণা করেছে। প্রণোদনার অর্থ শ্রমিক/কর্মচারীদের নিজ মোবাইল হিসাবের মাধ্যমে বিতরণ করা হবে। সে জন্য সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডার সিস্টেম, ডিস্ট্রিবিউশন ও এজেন্ট চ্যানেল নিরবচ্ছিন্ন ও সচল রাখতে হবে। পাশাপাশি এজেন্ট পয়েন্ট সমূহে প্রয়োজনীয় পরিমাণ নগদ অর্থের যোগান নিশ্চিত করতে হবে।

এছাড়া চিঠিতে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের সেবাসমূহ আবশ্যকীয় পরিসেবা হিসেবে গণ্য করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে নির্দেশ দেয়া হয়েছে। অবিলম্বে এটি কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

 

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক