বিস্তারিত

রেশন কার্ড প্রদানের লক্ষ্যে ঢাকার দরিদ্র মানুষের তালিকা হচ্ছে

ছবি : সংগ্রহকৃত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ২০ লাখ দরিদ্র মানুষের রেশন কার্ডের জন্য তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালনা করছে। চলতি সপ্তাহের মধ্যে এই তালিকা চূড়ান্ত করা হবে।

ঢাকার দুই সিটি কর্পোরেশন স্ব স্ব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, কাউন্সিলর ও ওয়ার্ড পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এবং বিভাগীয় কর্মকর্তাদের সহায়তায় দরিদ্র মানুষের তালিকা প্রস্তত করছে।

ঢাকা উত্তর সিটি জানায়, ৫৪টি ওয়ার্ডে অন্তত ৯ লাখ দরিদ্র মানুষের তালিকা প্রস্তত করছেন তারা। আর ঢাকা দক্ষিণ সিটি জানায়, দরিদ্র মানুষের সংখ্যা ডিএনসিসির চেয়ে ডিএসসিসি এলাকায় বেশি। সে কারণে ডিএসসিসির সংখ্যাটা বেশিই হবে। আর সেটা হতে পারে ১০-১২ লাখ। দুই কর্পোরেশনের এ তালিকা প্রস্তত হবে চলতি সপ্তাহেই। রেশন কার্ড প্রদানের লক্ষ্যে দরিদ্র মানুষের তালিকা প্রস্তুতির কার্যক্রম পরিচালিত হচ্ছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে শহর এলাকায় কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষের সহায়তার জন্য রেশন কার্ড চালুর ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই কার্ড প্রদানের লক্ষ্যে ইতিমধ্যে শহর এলাকার দরিদ্র মানুষের তালিকা প্রস্তত কার্যক্রম শুরু করেছে দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলো। প্রাথমিক পর্যায়ে অন্তত ৫০ লাখ শহুরে দরিদ্র মানুষের মাঝে রেশন কার্ডের মাধ্যমে সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে সরকার।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক