বিস্তারিত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন

ছবি : সংগ্রহকৃত

পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ আমরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল কাঠামো তৈরির কাজ শুরু করলাম, এর মধ্যে দিয়ে আমরা পরমাণু বিশ্বে প্রবেশ করলাম।

এসময় তিনি আরো বলেন, এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি ইতিহাস আছে। বাংলাদেশ অনেক আগে থেকেই বৈদেশিক মুদ্রা অর্জন করতো কিন্তু উন্নয়ন হতো পাকিস্তানের। তারা শুধু মাঝে মাঝে মুলা ঝুলাতো। এর আগে পারমাণবিক কেন্দ্র করার কথা বলেছিলো তারা। পরে সেটা হয় পাকিস্তানে।

যুদ্ধবিদ্ধস্ত দেশকে গড়ে তোলার কথা টেনে প্রধানমন্ত্রী বলেন, সেই সময়ে দেশকে গড়ে তোলা খুব কঠিন ছিলো। ড. ওয়াজেদ মিয়াও ছিলেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে। এই বিষয়ে তিনি খুব সিরিয়াস ছিলেন।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন খরচ বেশি হলেও বিদ্যুৎ পেতে খরচ খুবই কম লাগবে বলে জানান প্রধানমন্ত্রী। এখান থেকে পাওয়া বিদ্যুৎ দিয়ে ১০ ভাগ চাহিদা আমরা পূরণ করতে পারবো। পারমাণবিক বিদুৎ কেন্দ্রের প্রতিটি স্তরে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কোনো দুর্যোগে যেন বিপদে পড়তে না হয় সেই চেষ্টা করা হচ্ছে। দক্ষ জনবল আমাদের দরকার, তাদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক