বিস্তারিত

রুশ বিরোধী নেতা নাভালনিকে বিষ প্রয়োগ

ছবি : সংগ্রহকৃত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক এবং দেশটির বিরোধী নেতা আলেক্সেই নাভালনির উপর বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। এ ঘটনার পরপরই ৪৪ বছর বয়সী নাভালনিকে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে।

বিষ প্রয়োগের শঙ্কা জানিয়ে টুইট বার্তা দিয়েছেন তার মুখপাত্র কিরা ইয়ার্মিশ। বর্তমান তিনি কোমায় আছেন বলেও জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (২০ আগস্ট) স্থানীয় সময় সকালে বিমানে করে টোমাস্ক থেকে মস্কো ফিরছিলেন নাভালনি। হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে বিমানটিকে দ্রুত ওমাস্কে অবতরণ করানো হয়।

মুখপাত্র ইয়ার্মিশ আরও জানান, সকালে নাভালনি শুধু চা পান করেন। এরপরই অসুস্থ হয়ে পড়েন তিনি। ঐ গরম চায়ের সঙ্গে বিষাক্ত কিছু মিশিয়ে দেয়া হয়েছে বলে সন্দেহ করছেন চিকিৎসকরা। বর্তমানে তিনি অচেতন এবং তার শারীরিক অবস্থা গুরুতর বলেও খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। তার সার্বিক অবস্থা পর্যবেক্ষণে হাসপাতালের প্রধান চিকিৎসক পর্যবেক্ষণ করছেন।

গেল বছরের জুলাইতেও রহস্যজনকভাবে তাকে বিষাক্ত কিছু দিয়ে হত্যার চেষ্টা করা হয় বলে অভিযোগ তার সমর্থকদের।দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার অ্যালেক্সেই নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক। গত জুনে আরো দুই দফা ক্ষমতায় থাকার জন্য রাশিয়ার সংবিধান সংশোধন করেন পুতিন। তখন ওই ঘটনাকে ‘সংবিধান লংঘন’ উল্লেখ করে প্রতিবাদ জানান নাভালনি।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক