বিস্তারিত

রাশিয়ার অভিজ্ঞ ফুটবলার বিদায় নিলেন

ছবি : সংগ্রহকৃত

রাশিয়ার সবচেয়ে অভিজ্ঞ ও সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডধারী সার্গেই ইগনাশেভিচ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর পরই বিদায় নিয়েছেন আন্তর্জাতিক ফুটবল থেকে।

৩৮ বছর বয়সী এই ডিফেন্ডার পুরো ক্যারিয়ারজুড়েই খেলেছেন রাশিয়ার বিভিন্ন ক্লাবে। রাশিয়ার কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথেও তিনি ছিলেন অন্যতম প্রধান সেনানী। রাশিয়ার মোট পাঁচটি ম্যাচেই তিনি ছিলেন প্রথম একাদশে।

২০০২ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের পর ইগনাশেভিচ খেলেছেন মোট ১২৭টি ম্যাচ। করেছেন ৯টি গোল। রাশিয়ার পক্ষে তিনিই খেলেছেন সবচেয়ে বেশি ম্যাচ। ২০০৫ সালে সিএসকেএ মস্কোর উয়েফা কাপ জয়ের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

বিশ্বকাপ থেকে রাশিয়ার বিদায়ের পর অবসরের সিদ্ধান্ত জানিয়ে ইগনাশেভিচ বলেছেন, ‘এটাই ছিল আমার শেষ বিশ্বকাপ। আমার শেষ টুর্নামেন্ট ও আমার শেষ ফুটবল ম্যাচ। এই বিশ্বকাপের হাতছানিটা না থাকলে আমি আরো আগে বিদায় বলে দিতাম। বিশ্বকাপটা আমাকে দিয়েছিল অনুপ্রেরণা।’

ভবিষ্যতে কোচিং ক্যারিয়ারের দিকে মনোযোগ দেবেন তা এখনই জানিয়ে দিয়েছেন ৩৮ বছর বয়সী এই ফুটবলার, ‘আগামী ডিসেম্বরেই আমি কোচিং লাইসেন্স নেওয়ার পরিকল্পনা করছি। ভবিষ্যতে আমি ভালো কোচ হতে চাই।’ কে জানে, কোচ হিসেবেই তিনি আবার ফেরেন কি না, বিশ্বকাপের মঞ্চে!

সংবাদের ধরন : খেলা-ধুলা নিউজ : নিউজ ডেস্ক