বিস্তারিত

রাতের ঢাকায় আলোর বন্যা

ছবি : সংগ্রহকৃত

রাতের ঢাকায় দেখা গেলো হঠাৎ আলোর ছন্দবদল। ছিল সোডিয়াম লাইট, এখন এলইডি। রাতের অন্ধকার ভেদ করে সাদা আলো যেনো বন্যায় ভাসিয়েছে। রাজপথের সেই আলোতে আলোকিত আশেপাশের অলিগলিও। ঝকঝকে আলোয় ফুটে উঠেছে এক কিলোমিটার সড়ক।
রাজধানীর কারওয়ানবাজার থেকে শাহবাগ যেতে আলোর এই ছন্দবদল চোখে পড়বে।
সোডিয়াম বাতির আলো আঁধারির পর ঠিক প্রজাপতি ফোয়ারা ছাড়িয়ে চোখে পড়বে এলইডি বাতির আলোর বন্যা। যা বিস্তৃত হয়েছে শাহবাগ পর্যন্ত।
একুশে ফেব্রুয়ারির আগেই শহীদ মিনার এলাকা পর্যন্ত আলো পাল্টে দেওয়ার কথা রয়েছে। ওদিকে মৎস্যভবন পর্যন্তও সোডিয়াম আলো পাল্টে এই এলইডি বাল্ব বসানো হবে।
আশির দশকের শেষভাগে ঢাকার প্রধান প্রধান সড়কে যে সোডিয়ামের হলুদ আলো এনে দিয়ে রাতের ঢাকাকে মাদকতায় পূর্ণ করে দিয়ে দিয়েছিলেন সে সময়ের রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। সেই আলো হটিয়ে এবার অপেক্ষাকৃত সাশ্রয়ী, আর বেশি আলোর এলইডি বসলো সড়ক বাতি হিসেবে।
দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের উদ্যোগেই এই পরিবর্তন। বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই এই সাদা আলো দেখতে পাচ্ছেন রাজধানীর ওই এলাকায় পথচলা মানুষেরা।
ওই দিন সকাল থেকে সড়কের বাতিগুলো পরিবর্তনের কাজ করে দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মীরা। কর্মীদেরই একজন বিডি নিউজ.নিউজ প্রতিনিধিকে বললেন, মেয়রের নির্দেশে এই আলো পাল্টে দেওয়া হচ্ছে। বললেন, এলইডি অপেক্ষাকৃত সাশ্রয়ী। আর আলো বেশি দেয়।
প্রাথমিকভাবে সোনারগাঁও হোটেলের মোড় থেকে এই আলো বসানো হবে মৎস্যভবন পর্যন্ত। মোট দুই হাজার বাল্ব বসছে বলেও জানালেন তিনি। এছাড়া একুশে ফেব্রুয়ারির আগেই ওই এলাকার বাল্ব পাল্টে দেওয়ার নির্দেশনা রয়েছে।
শুক্রবার রাতের ঢাকায় গিয়ে দেখা গেলো ল্যাম্প পোস্টের সাদা আলোয় মোড়ে মোড়ে জটলা একটু বেশিই। যেন আলো উপভোগ্য হয়ে উঠেছে রাতের ঢাকায়। সাদা আলোর রশ্মি কুয়াশা ভেদ করেও যাচ্ছে বহুদূর।
এক কিলোমিটার বা তারও বেশি পথ; সোনারগাঁও মোড় থেকে শাহবাগ। পুরো পথটাই এলইডি লাইটের আলোকচ্ছটায় ভরা। দিনের আলোর সঙ্গে পার্থক্য করাটা বেশ কঠিন।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : স্টাফ রিপোর্টার