বিস্তারিত

রাজধানীর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার

ছবি : সংগ্রহকৃত

আমিন বাজারের বর্জ্য থেকে বিদুৎ উৎপাদন শুরু হলে রাজধানীতে আর ময়লা-আবর্জনা থাকবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধীন আমিন বাজারের অবস্থিত ডাম্পিং স্টেশন ও গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শন কালে এ কথা বলেন।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম সহ কর্পোরেশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মো. তাজুল ইসলাম বলেন, রাজধানীর আমিন বাজারের নির্মিতব্য দেশের প্রথম বর্জ্য থেকে উৎপাদনের জন্য বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে মহানগরীর রাস্তা-ঘাট ও খাল-বিলসহ যেখানে সেখানে ময়লা-আবর্জনা পড়ে থাকবে না।

বিদুৎ প্লান্ট স্থাপিত হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা আবর্জনার প্রয়োজন হবে। এই বিপুল পরিমাণ ময়লা-আবর্জনা সংগ্রহ করে বিদ্যুৎ প্লান্ট নির্মিত হলে শহরের যেখানে-সেখানে ময়লা আবর্জনার স্তুপ আর থাকবে না।

বিদেশী একটি কোম্পানির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, চুক্তি স্বাক্ষরিত হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা আরো কিছু বেশি সময় চেয়েছিল। চুড়ান্ত চুক্তির সময় এই বিষয়টি ফয়সালা হবে।

তিনি আরো বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্টের পাশে একটি ইকো পার্ক ও নির্মাণ করা হবে। যা পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাজধানীর হাসপাতালগুলোকে নিজস্ব ডিসপোজাল প্লান্ট থাকলে তাদের যে মেডিকেল বর্জ্য রয়েছে সেগুলো নিঃশেষ করা সম্ভব হতো।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক