বিস্তারিত

যে পদ্ধতিতে ঋণমুক্ত হবেন

bangla news ছবি : সংগ্রহকৃত

ঋণের দায় বড় দায়। বেশিরভাগ মানুষেরই আয়ের থেকে ব্যয় বেশি। ছেলেমেয়ের পড়াশোনা, বিয়ে, বাড়ি তৈরি ইত্যাদিতে লোনতো হয়েই যায়, পাশাপাশি উৎসব-পার্বণে একটু কেনাকাটা, খাওয়া দাওয়া সামলাতেও বেড়ে যায় ধার। বিশেষ করে ক্রেডিট কার্ড ঋণ নিয়ে বহু ঝামেলা পোয়াতে হয়। ঋণ থেকে নিজেদের মুক্তির উপায় পড়ুন-

১) বিবাহিত হলে নিজের ঋণ সম্পর্কে স্বামী-স্ত্রী খোলাখুলি আলোচনা করুন। শেষ পর্যন্ত প্রভাব পড়বে সংসারের ওপর। ফলে কীভাবে খরচ কমিয়ে, টাকা জমিয়ে ঋণমুক্ত হওয়া যায়, সেই ব্যাপারে দু’জনেরই অংশগ্রহণ প্রয়োজন।

২) মাসের খরচে রাশ টানতে হবে। তার জন্য যা যা বাদ দিতে হয় দিন। স্থির করে নিন প্রতি মাসে কত টাকা সঞ্চয় করবেন। সেই পরিমাণটি মাসের বেতন থেকে প্রথমেই সরিয়ে রাখুন। এমার্জেন্সি ছাড়া ওই টাকায় একদম হাত দেবেন না।

৩) অনেকগুলি ঋণ থাকলে সাজিয়ে নিন কোনটি আগে শোধ করবেন এবং কোনটি পরে। সেই অনুযায়ী সাশ্রয় করুন এবং সুদ দেওয়ার পাশাপাশি আসলটিও একটু একটু করে শোধ করতে থাকুন।

৪) কখনওই হতাশ হয়ে পড়বেন না। সাশ্রয়ের পাশাপাশি আয় বাড়ানোর চেষ্টা করুন। পার্ট টাইম চাকরি করতে পারেন সুযোগ থাকলে। নাহলে স্বামী বা স্ত্রীর নামে ছোটখাটো ব্যবসাও করতে পারেন।

৫) সব সময়ে মনকে ইতিবাচক রাখুন।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : স্টাফ রিপোর্টার