বিস্তারিত

যান চলাচল স্বাভাবিক করার নির্দেশ ‘হাইকোর্ট’

bdnews24, prothom-alo ছবি : সংগ্রহকৃত

অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে ২৪ ঘণ্টার মধ্যে যানবাহন চলাচল স্বাভাবিক করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালতের আদেশের বিরুদ্ধে অবরোধকারীদের বিষয়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে রুল জারি করা হয়েছে।

এ বিষয়ে করা এক রিটের শুনানি শেষে আজ বুধবার বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশসহ রুল জারি করেন।

সেতু সচিব,  স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান, পুলিশের আটটি রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি), সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ঢাকা, খুলনার সভাপতি ও সাধারণ সম্পাদককে রিটে বিবাদী করা হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে লিখিত আকারে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। এতে ২৪ ঘণ্টার মধ্যে এই ধর্মঘট প্রত্যাহারের আবেদন জানানো হয়।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই রিট করেন।

রিট আবেদনে ধর্মঘট প্রত্যাহার করা না হলে পরিবহন মালিকদের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়। এ ছাড়া অঘোষিত এই পরিবহন ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল চাওয়া হয়।

 

সংবাদের ধরন : শিরোনাম নিউজ : নিউজ ডেস্ক