বিস্তারিত

মেসেঞ্জার আনল শিশুদের জন্য ফেসবুক

ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য মেসেঞ্জারের একটি বিশেষ সংস্করণ অবমুক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে ১৩ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ফেসবুকে নিবন্ধন করার কোনো সুযোগ না থাকায় শুধু তাদের কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে।

‘মেসেঞ্জার কিডস’ নামের এই অ্যাপে শিশুদের নিরাপত্তার কথা বিবেচনা রাখা হয়েছে গুরুত্বপূর্ণ কিছু ফিচার। অ্যাপটিতে অ্যাকাউন্ট খুলতে চাইলে প্রয়োজন হবে অভিভাবকের অনুমোদন। এছাড়া মেসেঞ্জারে কোনো বন্ধুকে যুক্ত করতে চাইলেও একই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

এক্ষেত্রে মেসেঞ্জারে যুক্ত হতে আগ্রহী দুটি শিশুর অভিভাবককে প্রথমে ফেসবুকে পরস্পরের বন্ধু তালিকায় থাকতে হবে। এরপর তারা উভয় মিলে অনুমোদন দিলেই ওই দুই শিশু মেসেঞ্জার কিডসের মাধ্যমে চ্যাট করতে পারবে।

অ্যাপটি চালুর কারণ সম্পর্কে ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার লরেন শেং জানান, শিশুদের মধ্যে পারস্পরিক যোগাযোগের জন্য একটি অ্যাপের প্রয়োজন ছিল। এছাড়া তাদের নিরাপত্তার জন্য অ্যাপটিতে অভিভাবকের নিয়ন্ত্রণ থাকাও ছিল জরুরি। আর এ সবকিছু মাথায় রেখেই অ্যাপটি চালু করা হয়েছে।

একটি গবেষণা প্রতিবেদনের সূত্র ধরে ফেসবুক জানিয়েছে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের ৯৩ শতাংশই স্মার্টফোন কিংবা ট্যাব ব্যবহার করে। এর মধ্যে দুই তৃতীয়াংশের ক্ষেত্রেই আবার নিজের স্মার্টফোন বা ট্যাব রয়েছে। ফলে তাদের জন্য এমন একটি অ্যাপ প্রয়োজন ছিল যা তাদের পারস্পরিক যোগাযোগের সুযোগ করে দেবে এবং একইসাথে নিরাপত্তার ব্যাপারটিও নিশ্চিত করবে।

এছাড়া ইন্টারনেট ব্যবহারের সঠিক ও নিরাপদ উপায় সম্পর্কে এখন থেকেই অ্যাপটি শিশুদের মধ্যে সচেতনতা বাড়াবে বলেও মনে করে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে এই অ্যাপটি এখন পাওয়া যাবে শুধু আইওএস ডিভাইসের জন্য। এছাড়া পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই উদ্যোগ এখন সীমাবদ্ধ থাকছে কেবল যুক্তরাষ্ট্রের মধ্যেই।

সংবাদের ধরন : বিজ্ঞান-প্রযুক্তি নিউজ : নিউজ ডেস্ক