বিস্তারিত

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান

ছবি : সংগ্রহকৃত

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারও আহবান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির(আইআরসি) প্রেসিডেন্ট ও সিইও ডেভিড মিলিব্যান্ড তার জাতীয় সংসদ কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে এই আহবান জানান তিনি।

ডেভিড মিলিব্যান্ডকে শেখ হাসিনা জানান, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে বাংলাদেশ। বিপুল সংখ্যক রোহিঙ্গা অনুপ্রবেশ করায় কক্সবাজারের স্থানীয় মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে এবং পরিবেশের ক্ষতি হচ্ছে।

তিনি আরও জানান, নিরাপদ স্থানে রোহিঙ্গাদের সরিয়ে নেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের জন্য স্বাস্থ্য সেবা দেয়া হচ্ছে এবং তাদের স্থানান্তরের লক্ষ্যে ভাসানচর নামের একটি দ্বীপের উন্নয়ন কাজ চলছে।

প্রধানমন্ত্রীকে আইআরসি প্রেসিডেন্ট জানান, রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেয়া হচ্ছে তাৎপর্যপূর্ণ এক মানবিক দৃষ্টান্ত এবং যা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি একটি সংকেত। রোহিঙ্গাদের সাহায্যে আইআরসি’র একটি টিম বাংলাদেশে কাজ করছে এবং তাদের এই সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে।

এই কার্যক্রমে বাংলাদেশ থেকে ১০০ স্টাফ নিয়োগ করা হবে বলেও জানান তিনি।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী ও আইআরসি প্রধানের মধ্যে মূলত রোহিঙ্গা ইস্যু নিয়েই আলোচনা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

 

সংবাদের ধরন : শিরোনাম নিউজ : নিউজ ডেস্ক