বিস্তারিত

মাস্ক ব্যবহার নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

ছবি : সংগ্রহকৃত

করোনাভাইরাসের বিস্তার রোধে ও সুরক্ষার জন্য মাস্ক ব্যবহার নিশ্চিত করতে ফের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে দেশে বিরাজমান করোনা পরিস্থিতি মোকাবিলায় এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এ বৈঠকে অংশ নেন। মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে ভার্চুয়াল এই সভায় যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের বৈঠকে বিশেষ আলোচনা হয়েছে কোভিড নিয়ে। কোভিড নিয়ে আমরা সব জায়গার পরিস্থিতি দেখছি, ইন্টারন্যাশনাল রিপোর্ট দেখছি। বিশেষ করে আমেরিকা-ইউরোপে আবার ব্যাপক প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। সে জন্য প্রধানমন্ত্রী বেশ কয়েক দিন ধরে মিটিং-মিছিল নিয়ে কথাবার্তা বলছেন। সেখানে বিশেষভাবে নজর দিচ্ছেন, সবাই যেন একটু কেয়ারফুল থাকি। আমাদের পক্ষ থেকে যে কাজটি করছি, আমরা যেন সবাই মাস্ক ব্যবহার করি, বাকি কী হবে না হবে সেটা তো আনসার্টেন বিষয়। মাস্ক যদি আমরা সবাই ব্যবহার করি, তাহলে অটোমেটিক আমাদের ইনফেকটেড হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। যেভাবে হোক, মানুষকে আরো বেশি করে সচেতন করতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অনেকের মধ্যে একটু রিল্যাক্স ভাব আছে। কোনোভাবেই পাবলিক প্লেস, মসজিদ কিংবা গ্যাদারিং, সামনে যে দুর্গাপূজা আসবে, সেসব অনুষ্ঠানে কোনোভাবেই যেন মানুষ মাস্ক ছাড়া না আসে। এটা আরো তাদের ইনফোর্স করা হবে। প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভা দৃঢ় আশা প্রকাশ করেছেন, সবাই সচেতন হয়ে অন্তত মাস্ক ব্যবহারে আরেকটু বেশি মনোযোগী হবেন। তাহলে অটোমেটিক্যালি আমরা এটি থেকে রিলিজ পাব। আমাদের মূল বিষয় হলো সবাই যেন মাস্ক ইউজ করে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা ইসলামিক ফাউন্ডেশনকে বলে দিয়েছি, তারা যেন ইমামদের মাধ্যমে সব মসজিদ থেকে দিনে অন্তত জোহর ও মাগরিবের নামাজের পরে মাইক বা সামনাসামনি যখন জামাত পড়বেন, তখন বলবেন। প্রতিটি মসজিদ, বাজার, মার্কেট বা অন্যান্য গণজমায়েত যেখানে হয়, সব জায়গায় যেন স্লোগানের মতো থাকে যে মাস্ক ছাড়া কেউ প্রবেশ করবেন না। এটা সবার কাছে অনুরোধ থাকবে।

মাস্ক ব্যবহার নিশ্চিতে মোবাইল কোর্টের বিষয়ে কমিশনারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদের ধরন : শিরোনাম নিউজ : নিউজ ডেস্ক