বিস্তারিত

মার্কিন নির্বাচনের সর্বশেষ ফলাফল

ছবি : সংগ্রহকৃত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল আসতে শুরু করেছে। তীব্র লড়াই হচ্ছে প্রধান দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে।যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গভীর রাত পর্যন্ত চলে ভোটগণনা। ৫০ রাজ্যের ৫৩৮ টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে প্রাথমিক ফলে ২৩৮ টিতে জয়ী জো বাইডেন। আর ২১৩ টি-তে জয়ী ডোনাল্ড ট্রাম্প।

সবচেয়ে বেশি ৫৫ ইলেকটোরাল কলেজ ভোটের রাজ্য ক্যালিফোর্নিয়ায় জয়ী ডেমোক্রেট প্রার্থী। এছাড়া ম্যাসাচুসেটস, ডেলাওয়্যার, কানেক্টিকাট, ইলিনয়, নিউইয়র্ক, নিউ মেক্সিকো এবং নিউজার্সিতেও জয় নিশ্চিত করেছেন বাইডেন।

অন্যদিকে, টেক্সাস, আইওয়া, ওহাইও, মিসৌরি মিসিসিপি, টেনেসিতে জয় নিশ্চিত করেছেন, ডোনাল্ড ট্রাম্প। ভাগ্য নির্ধারণী সুইং স্টেটখ্যাত ফ্লোরিডাতেও জয় পেয়েছেন এ রিপাবলিকান প্রার্থী

এবারের নির্বাচনে যদি জো বাইডেন বিজয়ী হন তাহলেও তিনি জয়ের পরপরই ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হতে পারবেন না। এর কারণ, যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের ক্ষমতাসীন হওয়ার আগে নির্দিষ্ট অন্তর্বর্তীকালীন সময়সূচি রয়েছে। নতুন প্রেসিডেন্টকে তাঁর পরিকল্পনা তৈরি করা এবং মন্ত্রিসভা নিয়োগ করার জন্য সময় দেওয়াই এই সময়সূচির লক্ষ্য।

যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন ২০ জানুয়ারি। রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের সামনে আয়োজন করা এক অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন প্রেসিডেন্টের অভিষেক হয়। এ অনুষ্ঠানের পরই নতুন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে যান তাঁর চার বছরব্যাপী মেয়াদ শুরু করার জন্য।

জো বাইডেনের হাত ধরে যুক্তরাষ্ট্র নতুন নেতৃত্ব পেতে যাচ্ছে, নাকি ডোনাল্ড ট্রাম্পই দ্বিতীয় দফায় পেতে যাচ্ছেন সংখ্যাগরিষ্ঠ ইলেকটোরাল ভোট এ প্রশ্নের উত্তর পেতে একটু অপেক্ষা করতে হবে। তারপরই জানা যাবে আগামী চার বছরের জন্য কে হচ্ছেন বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রের কর্তা।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক