বিস্তারিত

মার্কিন কংগ্রেসে হামলা জাতির জন্য বড় অসম্মান ও লজ্জার

ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিন কংগ্রেসে হামলার ঘটনায় বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকানদের দায়ী করেছেন। বুধবার এক বিবৃতিতে বারাক ওবামা বলেছেন, এটি আমাদের জাতির জন্য বড় অসম্মান ও লজ্জার।

সাবেক প্রেসিডেন্ট ওবামা বলেন, আইনসঙ্গত একটি নির্বাচনের ফলাফলের ব্যাপারে ভিত্তিহীনভাবে অব্যাহত মিথ্যা বলে চলা ট্রাম্প তাঁর সমর্থকদের এমন ঘটনার ব্যাপারে ‘উৎসাহিত’ করেন। ইতিহাস এই সহিংসতার কথা মনে রাখবে, যেখানে একজন নারীকে গুলি ও হত্যা করা হয়েছে।

এদিন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ব্যাপক বিক্ষোভ, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটে। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির পুলিশ জানিয়েছে, ক্যাপিটলে সহিংসতায় অন্তত চারজন নিহত হয়েছে। এদিকে এ ঘটনার পর ওয়াশিংটন ডিসির মেয়র শহরে ১৫ দিনের জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন।

ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার টুইটারে তাঁর আদেশের বিস্তারিত পোস্ট করে লেখেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, আগে ঘোষণা করা জনজরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে মোট ১৫ দিন ঘোষণা করে নির্দেশ জারি করেছি।’

ওয়াশিংটন ডিসির মেয়র তাঁর জরুরি অবস্থা ঘোষণার আদেশে বলেছেন, অনেকেই অস্ত্রসহ এখানে এসেছে সহিংসতা ও ধ্বংসযজ্ঞে অংশ নিতে। তারা অস্ত্রের পাশাপাশি রাসায়নিক, ইট ও বোতলও নিক্ষেপ করেছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক